১৪ ডিসেম্বর, ২০১৯ ।। নিজস্ব প্রতিবেদক ।।

বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসার সাথে ফুলেল শুভেচ্ছা জানিয়ে ফেনীতে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করা হয়েছে। আজ শনিবার (১৪ ডিসেম্বর) সকালে দিবসটি পালন যথাযোগ্যভাবে উপলক্ষ্যে ফেনী জেলা প্রশাসন দিনভর বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। সকাল সাড়ে ৯টায় একটি শোক র‌্যালীর মাধ্যমে দিবসটির কর্মসূচি শুরু করা হয়। শহরের ট্রাংক রোডের শহীদ মিনারের সামনে র‌্যালিটি থেকে শুরু হয়ে ফেনী সরকারি কলেজ বধ্যভূমিতে গিয়ে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করে।


জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামানের নেতৃত্বে ফেনী জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় সিভিল সার্জন ডাঃ নিয়াতুজ্জামান, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক পিকেএম এনামুল করিম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছাঃ সুমনী আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব) সুজন চৌধুরী, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট গোলাম জাকারিয়া, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা প্রমুখ উপস্থিত ছিলেন।


এরপর ভারপ্রাপ্ত পুলিশ সুপার কাজী মনিরুজ্জামানের নেতৃত্বে ফেনী জেলা পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় অতিরিক্ত পুলিশ সুপার আতোয়ার রহমান, ফেনী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আলমগীর হোসেনসহ পুলিশ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।


এরপর একে একে ফেনী সড়ক বিভাগ, গণপূর্ত বিভাগের উর্ধ্বতন কর্মকর্তার শ্রদ্ধা জানান। ফেনী সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পালের নেতৃত্বে শ্রদ্ধা জানায় কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা। ফেনী পৌরসভার প্যানেল মেয়র আশ্রাফুল আলম গীটার ও জেলা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট আকরামুজ্জমান পৌরসভার পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। এরপর বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।


এসময় ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামান বলেন, জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দিনটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য ফেনী জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আজ শনিবার বিকালে দিবসটির তাৎপর্য তুলে ধরে বিশেষ আলোচনা সভা ও মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবিদের প্রতি শ্রদ্ধা জানানো হবে। এছাড়া সকাল সাড়ে দশটায় জেলা পরিষদের ড. সেলিম আল দীন মিলনায়তনে কবিতা আবৃত্তি, রচনা ও বঙ্গবন্ধু ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের উপর বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।


সাংবাদিকদের সাথে আলাপকালে ফেনীতে বধ্যভূমি সংরক্ষণের ব্যাপারে তিনি বলেন, বধ্যভূমিগুলো চিহ্নিতকরণ ও সংরক্ষণের জন্য ফেনী জেলা প্রশাসন বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। তা বাস্তবায়নে ফেনী জেলা পরিষদকে চিঠি দেয়া হয়েছে। ইতোমধ্যে বেশ কয়েকটি বধ্যভূমি সংরক্ষণ ও স্মৃতি ফলক স্থাপন করা হয়েছে।


সংক্ষিপ্ত সমাবেশে আরও বক্তব্য রাখেন ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল, ভারপ্রাপ্ত পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান, জেলা আওয়ামী লীগ সভাপতি মুক্তিযোদ্ধা এডভোকেট আকরামুজ্জমান।


শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সকাল থেকেই লোকে লোকারণ্য হয়ে যায় ফেনী সরকারি কলেজ বধ্যভূমি। সব শ্রেণী-পেশার মানুষ দলে দলে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানায় শহীদদের প্রতি। ফেনীর বিভিন্ন উপজেলায়ও নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি যথাযোগ্যভাবে পালন করা হচ্ছে।