"মুজিব বর্ষে শপথ করি দুর্যোগে জীবন- সম্পদ রক্ষা করি" এই প্রতিপাদ্যে সারা দেশের ন্যায় একযোগে ফেনীতেও শুরু হলো তিন দিন ব্যাপী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ। আজ বৃহস্পতিবার (৪ নভেম্বর) সকালে ফেনী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে এর উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান। আগামী ৬ নভেম্বর পর্যন্ত চলবে এ কর্মসূচি।

প্রধান অতিথির বক্তব্য জেলা প্রশাসক বলেন, দূর্ঘটনার পরিমাণ কমিয়ে আনার জন্য ফায়ার সার্ভিসের ভূমিকা অপরিসীম। দুর্ঘটনা মোকাবেলার করণীয় সম্পর্কে স্কুল কলেজ থেকে যদি এই মহড়া কার্যক্রম শিখে থাকে যেকোন দুর্ঘটনা দেখলে তারা ব্যবস্থা নিতে পারবে।


এসময় তিনি মহড়া কার্যক্রমগুলোকে গ্রাম পর্যায়ে ছড়িয়ে দেয়ার আহবান জানান। এইছাড়া দুর্ঘটনা মোকাবেলায় ফায়ার সার্ভিস যাতে সঠিক সময়ে পানির ব্যবস্থা করতে পারে পুকুর ও জলাশয় গুলোকে সংরক্ষণ করার জন্য পৌরসভাকে অনুরোধ করেন।

ফেনী ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স স্টেশনের উপ সহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী বলেন,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উপলক্ষে আমরা ফেনীর হাসপাতাল, ব্যাংক ও বহুতল ভবন গুলোতে পর্যাবেক্ষন করবো। কোন সমস্যা থাকলে আপনাদের জানাব। আপনারা ব্যবস্থা নেবেন।
এছাড়াও ফেনী পৌরসভার ১৮ টি ওয়ার্ডে পরিদর্শন ও সচেতনামূলক কার্যক্রম করা হবে বলে জানান তিনি।

সপ্তাহ উপলক্ষ্যে শহরে বিভিন্ন হাটবাজার, গুরুত্বপূর্ণ জায়গায় অগ্নি প্রতিরোধ সম্পর্কে মাইকিং, লিফলেট বিতরণ কার্যক্রম পরিচালনা করা হবে। পাশাপাশি শপিং মল, সিনেমা হল, শিল্প প্রতিষ্ঠানে অগ্নি প্রতিরোধক বিষয়ক পরামর্শ ও আলোচনা করা হবে বলে জানান তিনি।

এর আগে অনুষ্ঠান শুরুতে ফায়ার সার্ভিস স্টেশনে সিনিয়র স্টেশন অফিসার জাকের হোসেনের নেতৃত্বে ফায়ার সার্ভিসের সদস্য, ফেনী সরকারি কলেজ রোভার স্কাউট,বিএনসিসি রেড ক্রিসেন্ট ও পরিবেশ ক্লাবের সদস্যদের নিয়ে অগ্নি দুর্ঘটনা মোকাবেলার করনীয় সম্পর্কে মহড়া কার্যক্রম অনুষ্ঠিত হয়।

ফেনী ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স এর উপ সহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফেনী পৌরসভা মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, জেলা ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা রুহুল আমিন, ১০ নং ওয়ার্ড কাউন্সিলর খালেদ খান সহ ফায়ার সার্ভিসের কর্মকর্তাবৃন্দ। এসময় রোভার স্কাউট, বিএনসিসি, রেড ক্রিসেন্ট সহ বিভিন্ন সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।