কোভিড ১৯ সংক্রমণের দ্বিতীয় ধাপ মোকাবিলায় ফেনীতে বাংলাদেশ পুলিশের উদ্যোগে সচেতনতামূলক প্রচারণা কার্যক্রম শুরু হয়েছে। গতকাল রোববার (২১ মার্চ) জেলা জুড়ে এ বিশেষ উদ্বুদ্ধকরণ কর্মসূচি শুরু করছে ফেনী পুলিশ বিভাগ। ‘মাস্ক পরার অভ্যেস, করোনামুক্ত বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে এই কর্মসূচি চলমান থাকবে। এ কর্মসূচির আওতায় মাঠপর্যায়ে জনসাধারণকে স্বাস্থ্যবিধি মানতে অনুপ্রেরণা ও উদ্বুদ্ধ করবে পুলিশ। অর্থনৈতিক ও জীবনধারা স্বাভাবিক রাখার পাশাপাশি করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এমন পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন এবং অপরাধ) মাঈনুল ইসলাম। তিনি জানান, গতকাল জেলার বিভিন্ন উপজেলা ও ইউনিয়নে স্বাস্থ্যবিধি মেনে চলতে সচেতনতামূলক প্রচারণা ও মাস্ক বিতরণ করেছে পুলিশ সদস্যরা।

ফেনী সদর
কোভিড-১৯ এর দ্বিতীয় ধাপ মোকাবেলায় গতকাল শহরের বিভিন্ন স্থানে স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধ করতে জনসচেতনামূলক প্রচারণা করেছে পুলিশ। কার্যক্রমে জনসাধারণকে স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধ করার পাশাপাশি সচেতনা বাড়াতে লিফলেট ও মাস্ক বিতরণ করা হয়েছে। এতে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন এবং অপরাধ) মাঈনুল ইসলামসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। মাঈনুল ইসলাম জানান, আইজিপির নির্দেশনা বাস্তবায়নের প্রেক্ষিতে সারাদেশের ন্যায় ফেনী জেলা পুলিশ করোনা ভাইরাস সংক্রমণের হার কমাতে জনসচেতনতা বাড়াতে প্রচারণা কার্যক্রম শুরু করেছে। গতকাল জেলার সকল থানায়, ইউনিয়নে ও জনগুরুত্বপূর্ণ স্থানে পুলিশ সদস্যরা প্রচারণা কার্যক্রমে অংশ নিয়েছে।
এছাড়া মহিপাল হাইওয়ে থানার উদ্যোগে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন স্থানে চালক, সহকারি, যাত্রী ও জনসাধারণের মাঝে প্রচারণা চালানো হয়েছে। হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান জানান, প্রচারণার পাশাপাশি জনসাধারণকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানানো হয়। এছাড়া হাইওয়ে পুলিশের পক্ষ থেকে মাস্ক বিতরণ করা হয়।

সোনাগাজী
করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সোনাগাজী মডেল থানার উদ্যোগে জনসচেতনতামূলক সভা ও মাস্ক বিতরন করা হয়েছে। গতকাল রবিবার সকালে পৌর শহরের জিরোপয়েন্টে সোনাগাজী মডেল থানার ওসি সাজেদুল ইসলামের সভাপতিত্বে এবং ওসি (তদন্ত) আবদুর রহিম সরকারের সঞ্চালনায় সচেতনামূলক কর্মসূচীতে বক্তব্য রাখেন পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু তৈয়ব বাবুল, পৌর যুবলীগের সভাপতি নাছির উদ্দিন অপু প্রমুখ। মানববন্ধন শেষে সোনাগাজী বাজারের ব্যবসায়ী, গাড়ি চালক ও পথচারীদের মাঝে মাস্ক বিতরণ করা হয়। এছাড়া একযোগে উপজেলার ৯টি ইউনিয়নে ও পৌরসভার বিট পুলিশিংয়ের মাধ্যমে প্রচারণা চালানো হয়েছে বলে জানান ওসি সাজেদুল ইসলাম।

দাগনভূঞা
দাগনভূঞায় করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে মাস্ক পরা নিশ্চিতে ও স্বাস্থ্যবিধি মেনে চলতে সচেতনতামূলক প্রচারণা কার্যক্রম শুরু করেছে পুলিশ সদস্যরা। গতকাল সকালে দাগনভূঞা বাজারে পুলিশের উদ্যোগে পৌর শহরের সিএনজি, রিক্সা স্টেশনসহ বাজারের অলিগলিতে স্বাস্থ্যবিধি মেনে চলতে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রচারণা কার্যক্রম চালানো হয়। এতে অংশ নেন পৌর মেয়র ওমর ফারুক খান, প্যানেল মেয়র নূরুল হুদা সেলিম, পৌর কাউন্সিলর মোঃ ফারুক, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ ইমতিয়াজ আহমেদসহ স্থানীয় জনপ্রতিনিধি ও পুলিশ সদস্যরাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

ছাগলনাইয়া
ছাগলনাইয়ায় করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে মাস্ক পরা নিশ্চিতে ও স্বাস্থ্যবিধি মেনে চলতে সচেতনতামূলক প্রচারণা কার্যক্রম শুরু করেছে পুলিশ সদস্যরা। গতকাল রবিবার ছাগলনাইয়া বাজারের বিভিন্ন মার্কেট, সিএনজি স্ট্যান্ডসহ অলিতে-গলিতে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রচারণা চালায় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মেজবাহ উদ্দিন আহমেদের নেতৃত্বে পুলিশ সদস্যরা। এসময় জনসাধারণকে স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধ করার পাশপাশি মাস্ক বিতরণ করা হয়।

ওসি জানান, এইদিন ছাগলনাইয়া পৌর এলাকা, পুলিশের আটটি টিম সব কয়টি ইউনিয়নসহ উপজেলাব্যাপী সচেতনতামূলক প্রচারণা কার্যক্রমে অংশ নিয়েছে। সচেতনতামূলক প্রচারণা কর্মসূচীর পাশাপাশি হাটবাজারে, শপিংমলে, যানবাহনের যাত্রী ও পথচারীদের মাঝে মাস্ক বিতরণ করা হয়েছে। এতে পৌর কাউন্সিলর মোজাহারুল ইসলাম মুসা, হাবিবুর রহমান হাবিব, থানার এসআই আবু নোমান, মোঃ ইউছুফ, পৌর কমিউনিটি পুলিশিংয়ের সদস্য সচিব বদরুদ্দৌজা ভূঁইয়া তারেক, ছাগলনাইয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম চৌধুরী প্রমুখ অংশ নেন।

পরশুরাম
করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে পরশুরামের বিভিন্ন স্থানে জনসচেতনতামূলক প্রচারণা ও মাস্ক বিতরণ করেছে পরশুরাম মডেল থানা পুলিশ। গতকাল রোববার (২১ মার্চ) সকাল থেকে পৌর এলাকা ও উপজেলার ৩ ইউনিয়নে এসব কার্যক্রম পরিচালনা করা হয়েছে বলে জানান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শওকত হোসেন।

শওকত হোসেন বলেন, আইজিপি ও পুলিশ সুপারের নির্দেশনা অনুযায়ী করোনা ভাইরাস মোকাবেলায় স্বাস্থ্য সচেতনতা তৈরিসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে প্রচারণা চালানো হচ্ছে। এটি অব্যাহত থাকবে বলে জানান তিনি।