সপ্তম শ্রেণির বাংলা বইয়ের ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ বিষয়ক শিখনফল অর্জনে রাজাপুর হাই স্কুল এন্ড কলেজ নির্মিত প্রামাণ্যচিত্রটি দাগনভূঞায় উপজেলায় সেরা হয়েছে। 

আজ মঙ্গলবার (২ সেপ্টেম্বর) উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল হাসান শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ মমিনুল হকের চিত্রটির জন্য সেরার পুরস্কার তুলে দেন।

এসময় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আজিজুল হক, সহকারি মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ ইসমাইল, বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক গোলাম বাছির ভুঁইয়া ও সহকারি শিক্ষক মাইনুদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন।

শিক্ষা প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, অধ্যক্ষ মমিনুল হকের পরিকল্পনা ও দিকনির্দেশনায় এ প্রামাণ্যচিত্র তৈরি করা হয়েছে।

কলেজ অধ্যক্ষ জানান, প্রতিযোগিতায় উপজেলার ২৯টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। তার মধ্যে সেরা হয় রাজাপুর হাই স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা। বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের একটি দল স্কুলের সহকারি শিক্ষক মাইনুদ্দিন চৌধুরী ও শামীমা আক্তারের সহযোগিতায় ২০ মিনিটের এ প্রামাণ্যচিত্র নির্মাণ করে। এতে উপজেলার দুই মুক্তিযোদ্ধা আবুল কালাম পাটোয়ারী এবং আবুল খায়েরের সাক্ষাৎকার গ্রহণ করা হয়।

মমিনুল হক জানান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনাক্রমে শিক্ষার্থীদের সংগ্রহ করা ভিডিও ক্লিপ থেকে সমন্বয় করে শিক্ষকদের সহায়তা নিয়ে ভিডিওচিত্রটি তৈরি করা হয় এবং তা উপজেলা কমিটিকে প্রেরণ করা হয়। কমিটি ভিডিওচিত্রটি দেখে এটিকে সেরা হিসেবে মূল্যায়ন করেন।

তিনি বলেন, এটি শিক্ষার্থীদের ইতিহাস সম্পর্কে হাতেকলমে জানার একটি শিক্ষাকার্যক্রম। এর মাধ্যমে শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানতে ও শিখতে পারছে।

অধ্যক্ষ জানান, ভিডিওচিত্রকে জেলা পর্যায়ে মূল্যায়নের জন্য পাঠানো হয়েছে। তবে এখনো ফলাফল পাওয়া যায়নি। জেলা পর্যায়েও এটি সেরা হবে বলে আশাবাদ প্রকাশ করেছেন তিনি।
এ প্রামাণ্যচিত্র তৈরিতে সার্বিক সহযোগিতা করার জন্য গভর্নিং বডির সভাপতি আকরাম হোসেনসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন মমিনুল হক।