ফেনীতে হাড়ভাঙ্গার চিকিৎসার নামে প্রতারণার দায়ে আয়ুর্বেদিক প্রতিষ্ঠান ‘আলাবকস্’র তিনটি শাখা সিলগালা করেছে ভ্রাম্যমান আদালত। একই সাথে ওই প্রতিষ্ঠানের দুই ভুয়া চিকিৎসকের কারাদন্ড ও জরিমানা করা হয়েছে।

আজ সোমবার (৩১ আগস্ট) দুপুরে ফেনী সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মৌমিতা দাশ এ অভিযান পরিচালনা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, দীর্ঘদিন ধরে হাড়ভাঙার চিকিৎসার নামে ফেনীর বিভিন্ন স্থানে হাতুড়ে ডাক্তার দিয়ে কার্যক্রম পরিচালনা করে আসছে আলাবকস নামে ওই প্রতিষ্ঠানটি, এমন সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে আজ শহরের শহীদ শহীদুল্লাহ কায়সার সড়কে ২টি এবং পাঁচগাছিয়ায় ওই প্রতিষ্ঠানের ১টি শাখায় অভিযান পরিচালনা করে ভ্রাম্যমান আদালত। অভিযানে ডাক্তার পরিচয়ে চিকিৎসার অপরাধে জাহিদ ইকবাল মামুন নামের এক ব্যক্তিকে ২০ হাজার জরিমানা এবং মোঃ সাইফ উদ্দিন জুলফিকার নামের অপর এক ব্যক্তিকে ১৫ দিনের কারাদন্ড প্রদান করা হয়। এছাড়া প্রতিষ্ঠানটির সকল কার্যক্রম বন্ধ করে সিলগালা করা হয়।

মৌমিতা দাশ জানান, অভিযানে প্রতিষ্ঠানটিতে গিয়ে নানা প্রতারণার চিত্র পাওয়া যায়। দা, ছুড়ি, কাঁচি ইত্যাদি হচ্ছে তাদের চিকিৎসার সরঞ্জাম। এছাড়া ডাক্তারের পরামর্শ ব্যতিরেকেই ফিজিওথেরাপি দিচ্ছেন চিকিৎসকরা। তাদের অপচিকিৎসার কারণে চরম ক্ষতির শিকার হচ্ছে সাধারণ মানুষ। মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে পড়ছেন এ সকল ভুয়া হাতুড়ে ডাক্তারের কাছে আসা রোগীরা।

অভিযানে সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ তাহসিন নূর অমিসহ আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা অংশ নেন।

ডাঃ তাহসিন নূর অমি জানান, অভিযান টের পেয়ে শাখা প্রধান পালিয়ে যায়। তাকে আগামীকাল সকাল ১০টার মধ্যে আদালতে হাজির হতে বলা হয়েছে। তিনি বলেন, চেম্বারগুলোতে অভিযান চালাতে গিয়ে আমরা অবাক হয়েছি। আধুনিক চিকিৎসার যুগে চেম্বারগুলোতে হাড়ভাঙার চিকিৎসায় দা, ছুড়ি ও কাঁচি ব্যবহার করা হচ্ছিল।