১৪ নভেম্বর,২০১৯

।।নিজস্ব প্রতিবেদক।।

বিনামূল্যে বই বিতরণের অংশ হিসেবে ফেনীতে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) পর্যন্ত প্রাথমিকের সকল বই পৌঁছে গেছে বলে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নূরুল ইসলাম।


সকল উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে বই পৌঁছানোর খবর নিশ্চিত করে তিনি জানান, ২০২০ সালে ফেনীর ৫৬০টি প্রাথমিক বিদ্যালয়ে ১ লক্ষ ৯৮ হাজার ৯শ ৬৯ জন শিক্ষার্থীর মাঝে ৭ লক্ষ ৮ হাজার ২৪টি নতুন বই বিতরণ করা হবে। ১ জানুয়ারী দেশব্যাপী বই উৎসব নিশ্চিত করতেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নির্ধারিত সময়ের আগে বই প্রেরণ করেছেন, তিনি আরও জানান।


ফেনীর দাগনভূঞা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার এম কে ইমাম উদ্দিন বলেন, বুধবার (১৩ নভেম্বর) পর্যন্ত প্রাক-প্রাথমিকসহ সবগুলো শ্রেণির বই আমরা বুঝে পেয়েছি। তিনি বলেন, কয়েক ধাপে বইগুলো আমাদের হাতে এসে পৌঁছেছে। ডিসেম্বর মাসের মাঝামাঝি নাগাদ স্কুলগুলোতে চাহিদা অনুযায়ী বই বিতরণ করা হবে।


ফেনী সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সাইফুর রহমান বলেন, বইয়ের চাহিদা প্রেরণ থেকে শুরু করে বই প্রাপ্তি পর্যন্ত সম্পূর্ণ প্রক্রিয়াটি সহজভাবে বিন্যস্ত করা হয়েছে। শিক্ষার্থীরা বিদ্যালয় থেকে নতুন বই বছরের প্রথম দিন বই উৎসবের মাধ্যমে পেয়ে যাবে।


সোনাগাজী উপজেলার ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ ওয়াহিদুর রহমান বলেন, তিন ধাপে সর্বশেষ বুধবার (১৩ নভেম্বর) চাহিদা অনুযায়ী সবগুলো বই বুঝে পেয়েছি। যথাসময়ে স্কুলগুলোতে বই সরবরাহ করা হবে।


ফেনী জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ফেনীর ৬ উপজেলায় ২০২০ সালে নতুন বইয়ের জন্য ১ লক্ষ ৯৮ হাজার ৯০শ ৬৯ জন শিক্ষার্থীর চাহিদা প্রেরণ করা হয়েছে। বইয়ের চাহিদা অনুযায়ী ফেনীর সদর উপজেলার ১শ ৫৩টি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ৮৩ হাজার ১শ ৮জন, দাগনভূঞা উপজেলার ১শ ২০টি প্রাথমিক বিদ্যালয়ে ৩১ হাজার ৬০জন, সোনাগাজী উপজেলার ১শ ৯টি প্রাথমিক বিদ্যালয়ে ৩১ হাজার ৪শ ৭৯ জন, ছাগলনাইয়া উপজেলার ৭৮টি প্রাথমিক বিদ্যালয়ে ২৩ হাজার ৫শ ৮৮জন, পরশুরাম উপজেলায় ৫১টি প্রাথমিক বিদ্যালয়ে ১৩ হাজার ৫শ ৫২জন এবং ফুলগাজী উপজেলার ৬৭টি প্রাথমিক বিদ্যালয়ে ১৬ হাজার ১শ ৮২জন।


বইয়ের চাহিদা প্রেরণের বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার জানান, বছরের শুরুতে বিদ্যালয়ে প্রধান শিক্ষক সরেজমিন বাস্তবতার ভিত্তিতে একটি চাহিদা তৈরি করেন। চাহিদাটি সহকারি শিক্ষা অফিসারের মাধ্যমে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে প্রেরণ করা হয়। উপজেলা শিক্ষা অফিস হতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অনলাইনে নির্দিষ্ট আবেদন ফরম পূরণ করা হয়। উক্ত চাহিদা অনুযায়ী প্রত্যেক উপজেলায় বই প্রেরণ করা হয়।