স্মরণে ও শ্রদ্ধায় পরশুরামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর মরহুম আমিনুল করিম খোকা মিয়ার ২৬তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। আজ শুক্রবার (২৬ জুন) উপজেলা আওয়ামী লীগ ও যুবলীগের উদ্যোগে দিনভর নানা কর্মসূচিতে দিনটি পালন করা হয়। ১৯৯৪ সালের এই দিনে পৃথিবীর মায়া ত্যাগ করে অন্য ভুবনে চলে যান মুক্তিযুদ্ধের অন্যতম এ সংগঠক।

ফেনী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক খোকা মিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে তার কবরে পুষ্ফস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানায় পরশুরাম সরকারি কলেজের শিক্ষক শিক্ষার্থীরা। শ্রদ্ধা জানায় উপজেলা সভাপতি মোঃ ইয়াছিন শরীফের নেতৃত্বে আওয়ামী যুবলীগের নেতাকর্মীরা।

এরপর সন্ধ্যা ৭ টায় উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে স্মরণ সভা ও মিলাদ- দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদারের সভাপতিত্বে ও উপজেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক শফিকুল হোসেন মহিমের পরিচালনায় স্মরণ সভায় বক্তব্য রাখেন মরহুমের বড় সন্তান উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান এনামুল করিম মজুমদার বাদল, উপজেলা শ্রমীক লীগের আহবায়ক আবদুল মান্নান, উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি মোঃ ইয়াছিন শরীফ মজুমদার, উপজেলা ছাত্রলীগের যুগ্ম-আহবায়ক হাবিবুর রহমান সাকিব।

সভায় আরও উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সম্পাদক মাহবুবুর রহমান আজদ, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আবদুল খালেক কন্ট্রাকটার, পৌর আওয়ামী লীগের সভাপতি শহিদুল্লাহ মজুমদার, সাধারণ সম্পাদক রাসুল আহমদ মজুমদার স্বপন, বক্সমাহমুদ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবদুল গফুর।

মিলাদ ও দোয়া মাহফিল পরিচালনা করেন পরশুরাম কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা হুমায়ুন কবির নোমানী ও উপজেলা পরিষদ জামে মসজিদের খতিব মাওলানা মোঃ ইব্রাহিম মজুমদার।

দোয়া মাহফিলে মরহুম আমিনুল করিম মজুমদার খোকা মিয়া সহ সদ্য প্রয়াত থানা আওয়ামী লীগের সভাপতি মাওলানা আজিজুল হক মজুমদার আমিন মৌলভী, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোঃ নাসিম, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক ধর্ম বিষয়ক সম্পাদক ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ আবদুল্লাহ, বাংলাদেশ আওয়ামী লীগের সদস্য ও সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বদরুদ্দীন কামরানের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় এবং ফেনী ইউনিভার্সিটি টাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিমের বাবা বীর মুক্তিযোদ্ধা সালেহ উদ্দিন আহমেদ চৌধুরী ও ফেনী জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট আক্রামুজ্জানের রোগ মুক্তি কামনায় দোয়া করা হয়।

আমিনুল করিম মজুমদার খোকা মিয়া একাধারে তিনি ছিলেন মুক্তিযুদ্ধের সংগঠক, ফেনী জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও পরশুরাম উপজেলা পরিষদের নির্বাচিত চেয়ারম্যান।

ফেনীর উত্তরাঞ্চলের শিক্ষার আলোবঞ্চিত জনগণের জন্য নিজ উদ্যোগে প্রতিষ্ঠা করেন ‘পরশুরাম কলেজ', যা এ অঞ্চলের মানুষের জন্য 'বাতিঘর' হিসেবে সমাদৃত। আর একজন আধুনিক চিন্তাধারার রাজনৈতিক হিসেবে তিনি এই জনপদকে দিয়ে গেছেন আধুনিকতার ছোঁয়া, যা এই অঞ্চলে উন্নয়নের ভিত্তিপ্রস্তর হিসবে বিবেচিত হয়।

’৭৫ পরবর্তী বাংলাদেশ আওয়ামীলীগের চরম দুঃসময়ে সারা বাংলাদেশে যে কয়েকজন নেতা আওয়ামীলীগকে আঁকড়ে ধরে রেখেছিলেন তাঁদের মধ্যে অন্যতম ছিলেন আমিনুল করিম মজুমদার, বঙ্গবন্ধুর 'খোকা মিয়া'।