জেলা পর্যায়ে করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসা, হাসপাতাল ও চিকিৎসকদের নিরাপত্তা নিয়ে কিছু প্রস্তাবনা দিয়েছেন ফেনী বিএমএ’র সভাপতি ও ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ হাসপাতালের রেস্পিরেটরী মেডিসিন বিভাগের অধ্যাপক ডাঃ সাহেদুল ইসলাম কাওসার। আজ রবিবার (১৯ এপ্রিল) ফেইসবুকে নিজের আইডিতে দেয়া তার প্রস্তাবনাগুলো হলঃ


জেলা পর্যায়ে করোনা রোগীদের চিকিৎসার জন্য "করোনা হাসপাতাল" করা হয়েছে/ হচ্ছে। কিন্ত বিদ্যমান বাস্তবতায় এখানে কিছু বিষয় বিবেচনা জরুরী-


১। অগ্রাধিকার ভিত্তিতে এখানে কর্মরত চিকিৎসক -স্বাস্থ্যকর্মীদের ব্যাক্তিগত সুরক্ষা নিশ্চিতকরণ [N-95/ KN-95/FFP-2/সমমান মাস্ক সহ]।
২। কোয়ারেন্টাইন পিরিয়ডে এসকল চিকিৎসক -স্বাস্থ্যকর্মীদের থাকা-খাওয়ার সুব্যবস্থা।
৩। আনুষঙ্গিক ব্যায় মেটানোর জন্য স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ / সিভিল সার্জন কে প্রয়োজনীয় বরাদ্দ সরাসরি দেয়া। [ IMPORTANT]
৪।আই সি ইউ বিহীন হওয়াতে মুলত এগুলো সুপারভাইজড আইসোলেশন সেন্টার। একটা পর্যায় পর্যন্ত [মৃদু উপসর্গ যুক্ত রোগী] এখানে চিকিৎসা দেয়া যাবে। Moderate to severe রোগীদের ক্ষেত্রে কি করণীয়!
৪। সব জেলা পর্যায়ে পরিপুর্ণ ICU স্থাপন এই মুহুর্তে প্রায় অসম্ভব [ ভেণ্টিলেটর/আনুষঙ্গিক যন্ত্রপাতি - পর্যাপ্ত প্রশিক্ষিত লোকবল] এর অভাবের কারণে।

সেক্ষেত্রে -
ক) মেডিকেল কলেজ আছে এরকম জেলাগুলোতে ডেডিকেটেড কোভিড হাসপাতাল [ICU/Ventilator] ও PCR Lab দ্রুততম সময়ে স্থাপন করার পরিকল্পনা ও বাস্তবায়ন।


খ) মেডিকেল কলেজ বিহীন জেলার "করোনা হাসপাতাল" থেকে কিংবা সরাসরি গুরুতর রোগীকে প্রয়োজনে কাছাকাছি "ডেডিকেটেড কোভিড হাসপাতালে " প্রেরণের ব্যাবস্থা।


গ) গুরুতর রোগী স্থানান্তরের জন্য জেলা/ নিদেন পক্ষে বৃহত্তর জেলার জন্য একটি করে ICU Ambulance এর ব্যবস্থাকরণ।


[বিঃ দ্রঃ-জেলায় স্থানীয় নেতৃবৃন্দের উদ্যোগে "অন লাইন গ্রুপ" সৃষ্টি করে সেখানে সিনিয়র- অভিজ্ঞ চিকিৎসকবৃন্দকে (জেলার /দেশের/এমনকি পরিচিত -বিদেশে অবস্থানরত) যুক্ত করে করোনা হাসপাতালে কর্তব্যরত বিশেষ করে জুনিয়র চিকিৎসকবৃন্দকে সাহস দেয়া-উজ্জীবিত রাখা- পরামর্শ -তাৎক্ষনিক সমস্যার সমাধান ইত্যাদি বিষয় বিবেচনা করা যেতে পারে। আমরা ফেনীতে ইতোমধ্যে করেছি]

ইতোমধ্যে করোনা মোকাবেলায় "জাতীয় পরামর্শক কমিটি " গঠিত হয়েছে- যেখানে দেশের স্বাস্থ্য খাতের বরেণ্য ব্যক্তিবর্গ সংশ্লিষ্ট আছেন। উপরোক্ত বিষয়গুলো দ্রুততম সময়ে বাস্তবায়নের প্রয়োজনীয় পরামর্শ ও দিকনির্দেশনা কামনা করছি।