ফেনী শহরাঞ্চলে প্রতিদিন ২ হাজার ভাসমান মানুষের আহারের ব্যবস্থা করবেন ফেনী-২ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী।


বিশ্বস্ত সূত্রে জানা গেছে, শহরে রিকশাচালক, ভ্যানচালক, ছিন্নমূল, পথশিশুসহ ২ হাজার মানুষকে খাবার দেবেন তিনি।


আজ বৃহস্পতিবার (২ এপ্রিল) ফেনী কলেজ ছাত্র সংসদের নেতাদের এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশনা প্রদান করেছেন সাংসদ।


ফেনী সরকারি কলেজ ছাত্র সংসদের ভিপি তোফায়েল আহম্মেদ তপু জানান, শনিবার হতে এ কার্যক্রম শুরু হবে। এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করতে আমাদের নির্দেশনা দিয়েছেন। কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি সাদিয়া সুলতানা রাত্রী ও ছাত্রসংসদ নেত্রী ইসরাত চৌধুরীসহ কয়েকজন ছাত্রলীগের নেত্রীকে দায়িত্ব দেয়া দেয়া হয়েছে।


তপু বলেন, সাংসদ মহোদয়ের নির্দেশনামতে কলেজ ছাত্র সংসদ ও কলেজ ছাত্রলীগের মেয়েরা ক্যাম্পাসে নিজ হাতে খাবার রান্না করবে। রান্না শেষে প্যাকেট করে কলেজ ছাত্র সংসদের তত্ত্বাবধানে শহরের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে ভাসমান মানুষদের হাতে এসব খাবার বিতরণ করা হবে।


সাংসদ নিজাম উদ্দিন হাজারীর এ উদ্যোগকে প্রশংসার চোখে দেখছেন বিশিষ্টজনরা। তারা বলছেন, নিজাম উদ্দিন হাজারীর এ উদ্যোগ সারাদেশে একটি দৃষ্টান্ত স্থাপনের মত।


মুক্তিযোদ্ধা সংসদ ফেনী জেলা ইউনিটের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালেব বলেন, চলমান অচলাবস্থায় ভাসমান মানুষগুলোর আহার একটি বড় বিষয়। স্বাভাবিক সময় কোনো না কোনোভাবে এরা খেয়ে পরে বাঁচত। যথার্থ এ সিদ্ধান্তে বোঝা যায়, তিনি সব স্তরের মানুষ নিয়ে ভাবেন।


দৈনিক জনকন্ঠের নিজস্ব প্রতিবেদক ও এনটিভি ফেনী প্রতিনিধি ওছমান হারুন মাহমুদ বলেন, পুরো সাপ্তাহব্যাপী যাদের ত্রাণ দেয়া হয়েছে তারা দরিদ্র জনগোষ্ঠী হলেও চাল চুলো আছে। কিন্তু যারা রাস্তাতেই থাকেন তাদের রান্নারও ব্যবস্থা নেই। তাদের জন্য সাংসদের এ উদ্যোগ খুবই প্রশংসনীয়। আমি বিশ্বাস করি এটি দেখে বিত্তবানরা অসহায়ের প্রতি এগিয়ে আসবেন।


ফেনী পৌরসভার ২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর লুৎফর রহমান খোকন হাজারী বলেন, জেলায় লক্ষাধিক মানুষের খাবারের যোগান দেয়ার পরও প্রতিদিন ভাসমান মানুষের যে আয়োজন তাতে আমাদের নেতার বিশালত্বের প্রকাশ ঘটেছে। রাস্তায় পড়ে থাকা মানুষগুলো অভূক্ত থাকবে না, এটি ফেনীকে সারা দেশে আলোকিত করবে।


স্বেচ্ছাসেবী সংগঠন আমরা ক'জন স্বেচ্ছাসেবক এর সভাপতি মোঃ সাহাবউদ্দিন বলেন, করোনাভাইরাস সংক্রমণরোধে সরকারের নির্দেশনা মোতাবেক মানুষজন ঘরে থাকলেও উল্লেখযোগ্য একটা অংশ ঘরহীন। তারা যেখানে থাকবে সেখানে খাবার পৌঁছে যাবে, এতে সামাজিক দুরত্ব নিশ্চিত হবে এবং খেতে পাবে। স্বেচ্ছাসেবীদের জন্য মাননীয় সাংসদের এ উদ্যোগ অনুপ্রেরণা হয়ে থাকবে।

উল্লেখ্য, করোনা ভাইরাস সৃষ্ট পরিস্থিতিতে জেলার ৬টি উপজেলায় কর্মহীন ১ লাখ ২০ হাজার মানুষকে খাদ্য সহায়তা করেছেন ফেনী-২ আসানের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। সে সহায়তা শেষ না হতেই এবার শহরের রাস্তাঘাটে ভাসমান মানুষদের পাশে এসে দাঁড়িয়েছেন তিনি।