ফেনীর ফুলগাজীর কৃতি সন্তান বিচারপতি মো. গোলাম মর্তূজা মজুমদারকে চেয়ারম্যান করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সোমবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় সচিবালয়ে এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা অধ্যাপক আসিফ নজরুল। এ প্রসঙ্গে দৈনিক ফেনীর কাছে প্রতিক্রিয়া ব্যক্ত করে মো. গোলাম মর্তূজা মজুমদার জানান, নির্ভয়ে নিরপেক্ষ ও ন্যায়বিচার নিশ্চিতে কাজ করব, যেন কেউ ক্ষতিগ্রস্ত না হয়।

সুপ্রিম কোর্টের পরামর্শক্রমে হাইকোর্টের দুজন বিচারপতি এবং একজন অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজকে নিয়ে এ ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হচ্ছে। ট্রাইব্যুনালে সদস্য হিসেবে রয়েছেন বিচারপতি মো. শফিউল আলম মাহমুদ এবং অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ মো. মোহিতুল হক এনাম চৌধুরী।

আইন উপদেষ্টা বলেন, আমরা আশা করব খুব শিগগির ছাত্র-জনতা হত্যার বিচারকাজ শুরু হবে।

উল্লেখ্য, সম্প্রতি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন ফুলগাজীর আনন্দপুর ইউনিয়নের হাসানপুরের সম্ভ্রান্ত মজুমদার বাড়ীর সন্তান ড. মো. গোলাম মর্তুজা মজুমদার। ১৯৬০ সালের ১৫ জানুয়ারি ফুলগাজীতে জন্মগ্রহণ করেন তিনি। পিতা মৃত মফিজুর রহমান মজুমদারের ৮ ছেলে ও ৫ মেয়ের মধ্যে তিনি হচ্ছেন চতুর্থ। ১৯৭৫ সালে ফুলগাজী পাইলট উচ্চ বিদ্যালয় হতে এসএসসি, ১৯৭৭ সালে ফেনী সরকারি কলেজ উচ্চ মাধ্যমিক, ১৯৮১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি অনার্স ও পরবর্তীতে এলএলএম সম্পন্ন করেন। তিনি ২০০৩ সালে ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়, ২০০৭ সালে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে কমনওয়েলথ ফেলোশিপ ও ২০১০ সালে ইংল্যান্ড থেকে পিএইচডি ১ম পর্ব এবং আমেরিকা থেকে চুড়ান্ত পর্বের পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৮২ সালে বিসিএস কর্মকর্তা হিসেবে ড. গোলাম মর্তুজা কর্মজীবনে যোগ দেন।