বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের পড়ালেখার ক্ষতি এবং তা পূরণে শিক্ষকদের মনযোগ সহকারে পাঠদানে নিয়োজিত হওয়ার আহ্বান জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা উপদেষ্টা অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার। এছাড়া বন্যা ক্ষতি পুষিয়ে নিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সরকারের তরফ থেকে সহযোগিতার আশ^াস দিয়েছেন তিনি।

রোববার (১৫ আগস্ট) দুপুরে ফেনীতে শতাব্দীর ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত বন্দুয়া দৌলতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করেন প্রাথমিক ও গণশিক্ষা উপদেষ্টা। পরিদর্শনকালে তিনি ক্ষতিগ্রস্ত বিদ্যলায়ের অফিস, শ্রেণিকক্ষগুলো ঘুরে দেখেন। এসময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ ইলিয়াছ মামুন বন্যায় শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন ক্ষয়ক্ষতি সম্পর্কে প্রাথমিক ও গণশিক্ষা উপদেষ্টাকে লিখিতভাবে অবহিত করেন। এর আগে তিনি ফেনী সদরের কাজীরবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে বন্দুয়া দৌলতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উত্তর পাশে একটি তিনতলা বিশিষ্ট বহুতল ভবন নির্মাণ, মাঠ ভরাট করার ঘোষণা দেন প্রাথমিক ও গণশিক্ষা উপদেষ্টা ও এবারের বন্যায় ফুলগাজী উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্ষয়ক্ষতি দ্রুত নিরূপণে শিক্ষা কর্মকর্তা সুলতানা রাজিয়াকে নির্দেশনা প্রদান করেন।

অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার বলেন, বন্যায় প্রাথমিক বিদ্যালয়সহ বহু শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত বাস্তব অবস্থা দেখার জন্যই ফেনীতে এসেছি। প্রাথমিক শিক্ষার উন্নয়নে প্রয়োজনীয় সহায়তা করা হবে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসির উদ্দীন আহমেদ জানান, ক্ষতিগ্রস্ত দুটি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করে শিক্ষার্থীদের মাঝে নতুন বইসহ শিক্ষা উপকরণ বিতরণ করছেন উপদেষ্টা। বন্যায় ক্ষতিগ্রস্ত মাঠগুলো খেলার উপযোগী করতে নির্দেশ প্রদান করেছেন।

জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার দৈনিক ফেনীকে জানান, আগামী এক সাপ্তাহের মধ্যে বন্যায় ক্ষতিগ্রস্ত প্রাথমিক শিক্ষার্থীদের নতুন বই ফেনীতে আসবে। এছাড়া উচ্চমাধ্যমিকের বইয়ের চাহিদা পাঠানো হয়েছে। বন্যায় যেসকল শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষয়ক্ষতি হয়েছে তার তালিকা সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ করা হয়েছে।

পরিদর্শনকালে উপস্থিতি ছিলেন,প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ, পুলিশ সুপার মো. হাবিবুর রহমান, ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া ভূঁইয়া, শিক্ষা অধিদপ্তর, চট্টগ্রামের উপপরিচালক ড. মোহাম্মদ শফিকুল ইসলাম, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সুলতানা রাজিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।