চিকিৎসা সেবা নিতে এসে ফেনী জেনারেল হাসপাতালে অহেতুক উৎপাত সৃষ্টিকারীদের সাবধান করলেন ফেনী-২ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। আজ বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সকাল ১২টায় ফেনী জেনারেল হাসাপাতালে ১০ শয্যার হিমোডায়ালাইসিস বিভাগের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাংসদ এ কথা বলেন।

জেলা প্রশাসকের বক্তব্যের সূত্র ধরে হাসপাতালে অনাকাংঙ্খিত উৎপাত প্রসঙ্গে সাংসদ বলেন, এখানে হোমরা চোমরা এসে নিজেকে আমি অমুক তমুক বলে হাসপাতালের পরিবেশ নষ্ট করতে চায়। তাদের প্রসঙ্গে তিনি বলেন, এসব আচরণ হাসপাতালে বাইরে, ভেতরে নয়। এখানে যে চিকিৎসা সেবা আছে তাই সকলকে গ্রহণ করতে হবে। কর্তব্যরত ডাক্তারদের উদ্দেশ্যে তিনি বলেন, যদি এ ধরনের কোন সমস্যায় পড়েন আমাকে জানাবেন, তিনি যত শীর্ষ পর্যায়ের নেতা হোক আমি সাথে সাথে ব্যবস্থা নেব।


বক্তব্যে শুরুতে তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীর প্রাক্কালে আজকে ফেনীবাসীর জন্য একটি উপহার হচ্ছে ফেনী জেনারেল হাসপাতালে হিমোডায়ালাইসিস ইউনিট। যা আমরা আজকে উদ্বোধন করতে যাচ্ছি।

দীর্ঘদিন সিঙ্গাপুরে সাংসদ তার স্ত্রীর চিকিৎসার সময়কালে ডাক্তারদের আন্তরিকতার প্রসঙ্গ এনে বলেন, আমাদের ডাক্তারদেরও রোগীর জন্য সর্বোচ্চ আন্তরিকতার মানসিকতা রাখতে হবে। তিনি বলেন, হাসপাতালে চিকিৎসা সেবার সুন্দর পরিবেশকে আমরা ধরে রাখতে চাই। ডাক্তার, সেবিকা, কর্মকর্তা-কর্মচারী, রোগী সবার আন্তরিকতার উপর নির্ভর করবে এ পরিবেশ। চিকিৎসকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের আন্তরিক হতে হবে সাধারণ মানুষের কথা চিন্তা করে। তিনি বলেন, চিকিৎসা সেবা হচ্ছে সর্বশ্রেষ্ঠ সেবা। ডাক্তার হচ্ছে মহান পেশা। এ জিনিসটি মাথায় রাখলে ফেনীর মানুষ ভালো থাকবে, স্বাস্থ্য সেবা সুন্দর থাকবে। সাধারণ মানুষ সুচিকিৎসা পেলে লাভবান হবে, কৃতজ্ঞ থাকবে। আপনাদের প্রতি আমার অনুরোধ সব সময় তা মাথায় রাখবেন।

হাসাপাতালে হিমোডায়ালাইসিসের সেবা প্রসঙ্গে তিনি বলেন, একজন রোগীকে সর্বসাকুল্যে ৫শ টাকা চিকিৎসা ব্যয় বহন করতে হবে। এর বাইরে রোগী প্রতি ৭শ টাকা মুজিব জন্মশতবর্ষের উপহার হিসেবে সরকার বহন করবে। এসময় হাসাপাতালে চিকিৎসা সেবায় চিকিৎসকদের আন্তরিকতার চিত্র তুলে ধরে সাংসদ বলেন, হাসপাতালে ২৫০ রোগীর জন্য সিট রয়েছে। যদিও এখানে প্রতিনিয়ত ৫শ’র অধিক রোগী প্রতিনিয়ত ভর্তি থাকে। এমন সব সংকটাপন্ন রোগী এখানে ভর্তি হন, যাদের চিকিৎসা দেয়ার মত অবস্থা এখানে থাকেনা। এরপরও ডাক্তাররা মানবিক বলে তাদের চিকিৎসার জন্য সকল ব্যবস্থা গ্রহণ করে থাকেন।

অনুষ্ঠানে ফেনী জেনারেল হাসাপাতালে আইসিইউ ও সিসিইউ সেবার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান নিজাম হাজারী। তিনি বলেন, সংশ্লিষ্ট দপ্তরের অনুমতি পেলেই তা উদ্বোধন করা হবে। লাশঘর প্রসঙ্গে তিনি বলেন, লাশঘরে জরাজীর্ণ পরিবেশে ইঁদুর ও বিভিন্ন পোকামাকড় লাশের অঙ্গ প্রত্যঙ্গ বিকৃত করে ফেলত। আমি তা অবগত হবার পর সেখানে অবকাঠামো সংস্কার ও শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা করেছি।

উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় স্বাস্থ্য বিভাগের চট্টগ্রামের বিভাগীয় পরিচালক ডাঃ হাসান শাহরিয়ার কবিরের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান, সিভিল সার্জন ডাঃ মোঃ সাজ্জাদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বি.কম।


অনুষ্ঠানের সমন্বয়ক ও বিএমএ ফেনী জেলার সভাপতি অধ্যাপক ডাঃ সাহেদুল ইসলাম কাওসারের উপস্থিতিতে এবং সাধারণ সম্পাদক ডাঃ বিমল চন্দ্র দাসের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন ফেনী জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডাঃ মোঃ কামরুজ্জামান, ফেনী সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, ফেনী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলমগীর হোসেন।


হিমোডায়ালাইসিস বিভাগের উদ্বোধন ও আলোচনা সভা শেষে সাংসদ নিজাম উদ্দিন হাজারী স্বাস্থ্য মন্ত্রণালয় হতে প্রাপ্ত একটি এ্যাম্বুলেন্স আনুষ্ঠানিকভাবে হাসপাতাল কর্তৃপক্ষের কাছে বুঝিয়ে দেন।