আগামী ২৯ ফেব্রুয়ারি থেকে সারাদেশে তিন সপ্তাহব্যাপী হাম রুবেলা টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে। এ সময়কালীন স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির আওতায় পরশুরাম উপজেলায় ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী শিশুদের টিকা প্রদান করা হবে। এ উপলক্ষ্যে আজ মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে এক এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াছমিন আকতার।


সভায় জানানো হয়, ‘আয় আয় সোনামণি টিকা নিয়ে যা’ এ প্রতিপাদ্যে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও নিয়মিত টিকাদান কেন্দ্রে শিশুদের হাম-রুবেলা’র টিকা প্রদান করা হবে। কর্মসূচির প্রথম সপ্তাহ ২৯ ফেব্রুয়ারি হতে ৫ মার্চ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এবং ২য় ও ৩য় সপ্তাহ ৭ মার্চ হতে ২১ মার্চ নিয়মিত টিকাদান কেন্দ্রসমূহে এ কার্যক্রম পরিচালনা করা হবে।


উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবদুল খালেক জানান, এ কর্মসূচিতে উপজেলার শিশুকে ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী সকল শিশুকে টিকাদান করা হবে। পূর্বে যারা হামের টিকা বা এমআর টিকা পেয়ে থাকলেও অথবা হাম রুবেলা রোগে আক্রান্ত শিশুদের এমআর টিকা দেয়া হবে। নির্ধারিত সময়ের মধ্যে নিকটস্থ টিকাদান কেন্দ্রে শিশুদের নিয়ে আসতে অভিভাবকদের প্রতি অনুরোধ জানিয়েছেন। উপজেলা পরিবার পরিকল্পনা এবং স্বাস্থ্য কম্পপ্লেক্সের মাধ্যমে এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে।


সভায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান অফিস সহকারী মো: ইসমাঈল হোসেনের সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান এনামুল করিম মজুমদার বাদল, উপজেলা আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডা: আফতাব উল আলম।


সভায় উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ এবং ইমাম সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।