দক্ষিণ বঙ্গোপসাগের সৃষ্ট লঘুচাপের কারণে চট্টগ্রামসহ দেশের চার বিভাগে হালকা বা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে ঠান্ডার প্রকোপ বাড়তে পারে। শনিবার (৮ ফেব্রুয়ারি) আবহাওয়া পূর্বাভাসে অধিদপ্তর জানায়, শনিবার ও রবিবার ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় বৃষ্টি হতে পারে।


পূর্বাভাসে বলা হয়, সারাদেশে আংশিক মেঘলা থেকে মেঘলাসহ আকাশ প্রধানত শুষ্ক থাকতে পারে। আগামী তিন দিনে আবহাওয়ার এই অবস্থায় সামান্য পরিবর্তন হতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়। আর শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। ১৫ জানুয়ারি থেকে অবস্থার পরিবর্তন ঘটতে পারে।

আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম গণমাধ্যমকে জানান, ৮-৯ জানুয়ারি বৃষ্টির সময় শীত একটু অনুভূত হবে বেশি। আর ১১-১২ ফেব্রুয়ারি উত্তর-পশ্চিমাঞ্চলে আরেকটি শৈত্যপ্রবাহ বয়ে যাবে। তবে ১৫ জানুযারি থেকে তাপমাত্রা বাড়বে।


ফেব্রুয়ারি মাসের দীর্ঘ মেয়াদী আবহাওয়ার পূর্বাভাস বলা হয়, এ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টি পাতের সম্ভাবনা রয়েছে। মাসের প্রথমার্ধে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে ০১ টি মৃদু (০৮-১০ ডিগ্রি সেঃ) শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। মাসের প্রথমার্ধে দেশের নদ-নদীর অববাহিকা ও অন্যত্র সকালের দিকে হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা থাকার সম্ভাবনা রয়েছে। গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। মাসের দ্বিতীয়ার্ধে দেশের কোথাও কোথাও ১-২ দিন শিলাবৃষ্টি ও বিজলি চমকানো সহ বজ্রঝড় হতে পারে। এ মাসে দেশের প্রধান নদ-নদী সমূহে পানি প্রবাহ স্বাভাবিক থাকবে।


কৃষি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ফেব্রুয়ারী মাসে দেশের দৈনিক গড় বাষ্পীভবন ২.৫০-৩.৫০ মিঃমিঃ এবং সূর্য কিরণ ৬.৫-৭.৫ ঘন্টা থাকতে পারে।