নামের সঙ্গে কেবল ‘সরকারি’ শব্দটি যুক্ত না থাকায় নানা জটিলতায় পড়েছে ফেনী কম্পিউটার ইনস্টিটিউটের শিক্ষক-শিক্ষার্থীরা। এ জটিলতার কারণে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীনে পরিচালিত তথ্য প্রযুক্তি নির্ভর এ শিক্ষা প্রতিষ্ঠানটির শিক্ষকদের পদ স্থায়ীকরণ হচ্ছেনা। এ নামের কারণে শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে বলে মনে করছেন শিক্ষক-শিক্ষার্থীরা। আজ বুধবার (৫ ফেব্রুয়ারি) আলাপকালে প্রতিষ্ঠানের অধ্যক্ষ প্রকৌশলী মোঃ রকিব উল্লাহ এসব কথা বলেন।

অধ্যক্ষ বলেন, প্রতিষ্ঠানটি ফেনীসহ দেশের বিভিন্ন অঞ্চল হতে আগত শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তিতে দক্ষ জনশক্তিতে রূপান্তর করতে কাজ করে চলেছে প্রতিষ্ঠার পর থেকেই। এটি দেশের একমাত্র আইসিটি নির্ভর সরকারি পলিটেকনিক ইন্সটিটিউট যেখানে নতুন নতুন টেকনোলজি নিয়ে একাডেমিক কার্যক্রম পরিচালনা করা হয়। কিন্তু ফেনীর বাইরের মানুষদের ধারণা, এটি সরকারি নয়, বেসরকারিভাবে পরিচালিত হয়।

নামকরণের জটিলতায় সৃষ্ট সমস্যাগুলো উত্থাপন করে তিনি বলেন, নামকরণে সরকারি শব্দটি না থাকায় কর্মরত শিক্ষকদের পদ স্থায়ী হচ্ছে না। আর চাকরী স্থায়ী না হলে শিক্ষকরা প্রমোশন, পেনশনসহ নানা সুবিধা থেকে বঞ্চিত হবে। তাই নামের সঙ্গে সরকারি শব্দটি সংযোজন করলে আমাদের অনেক জটিলতার সমাধান হবে।


তিনি আরও বলেন, বরিশাল, সাতক্ষীরা, গ্রাফিক্স আর্টস ইন্সটিটিউট ও খুলনা মহিলা পলিটেকনিকসহ আরও অনেক সমমানের প্রতিষ্ঠান তাদের নামের সাথে সরকারি শব্দটি ব্যবহার করছে। এছাড়া টেকনিক্যাল স্কুল ও কলেজগুলোও তাদের নামের সাথে দীর্ঘদিন ধরে সরকারি শব্দটি ব্যবহার করছে। কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় ফেনী কম্পিউটার ইন্সটিটিউটসহ ৫০টি পলিটেকনিক ইন্সটিটিউট রয়েছে। কিন্তু এটি সম্পূর্ণ ভিন্ন একটি কারিগরি প্রতিষ্ঠান।


অধ্যক্ষ বলেন, আমরা ফেনী কম্পিউটার ইনস্টিটিউটের নামের সাথে “সরকারি” শব্দটি সংযোজন করার জোর প্রচেষ্টা চালাচ্ছি। এটি প্রতিষ্ঠানে কর্মরত সকল শিক্ষক ও শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবী। এ ব্যাপারে কারিগরি শিক্ষা বোর্ডের উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনার প্রক্রিয়া চলমান রয়েছে। বোর্ড অনুমতি দিলেই আমরা অনুষ্ঠানের মাধ্যমে ‘ফেনী সরকারি কম্পিউটার ইনস্টিটিউট’ নামকরণ করব।


এ দাবীর সাথে একমত পোষণ করেছে প্রতিষ্ঠানটির সব বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা। তাদের সাথে কথা বলে জানা যায়, ‘ফেনী সরকারি কম্পিউটার ইনস্টিটিউট’ নামে নামকরণ করা হলে প্রতিষ্ঠানটির ভাবমূর্তি আরও বৃদ্ধি পাবে ও সৃষ্ট জটিলতাও দূর হবে।


শিক্ষা প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, ২০০৩ সালে ফেনী-ছাগলনাইয়া সড়কে রাণিরহাট বাজারের অদূরে প্রতিষ্ঠানটি স্থাপন করা হয়। ২০১৯ সালের জুন পর্যন্ত গত দশ বছরে ১৭শ শিক্ষার্থী এখান থেকে ডিপ্লোমা ডিগ্রী অর্জন করেছে।