১২ জানুয়ারি ২০২০ ।। নিজস্ব প্রতিবেদক।।


বালুমহালগুলোতে সহসা জেলা প্রশাসন, পুলিশ, বিজিবি ও র‌্যাবের সমন্বয়ে যৌথ অভিযান পরিচালনা করা হবে বলে জানিয়েছেন ফেনী পুলিশ সুপার খোন্দকার নূরুন্নবী। আজ রবিবার (১২ জানুয়ারি) সকাল ১১টায় জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামানের সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় পুলিশ সুপার এ কথা জানান।


সভায় পুলিশ সুপার বলেন, যারা বালুমহালের ইজারাদার, তারা বালু উত্তোলন করবেন। বালুমহালকে কেন্দ্র করে চাঁদাবাজি, আধিপত্য বিস্তার, মারামারি, খুনাখুনি কোনভাবেই সহ্য করা হবে না। এছাড়া নদীর গতিপথ যারা পরিবর্তন করবে, তাদের কঠোরভাবে আইনের আওতায় আনা হবে। সেজন্য আমরা শীঘ্রই যৌথ অভিযান শুরু করব।


জেলা প্রশাসনের রাজস্ব শাখা সূত্রে জানা যায়, ১৪২৬ বঙ্গাব্দের জন্য ফেনীর ৮টি বালুবহাল ইজারা প্রদানের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল জেলা প্রশাসন। এরমধ্যে ৭টি এক বছরের জন্য ইজারা দেয়া হয়েছে।


সভায় মাদক ও কিশোর গ্যাং দমনে জেলা পুলিশ প্রশাসনের সাফল্যের কথা তুলে ধরে পুলিশ সুপার বলেন, মাদক ব্যবসায়ীদের তালিকা আমাদের কাছে রয়েছে। মাদক নিয়ন্ত্রণে, কিশোর গ্যাং দমনে ও ইভটিজিং রোধে পুলিশ ও জেলা প্রশাসনের কঠোর অবস্থান কারণে এসব নিয়ন্ত্রণে রয়েছে।


সিটিজেন ইনফরমেশন ম্যানেজম্যান্ট সিস্টেম উন্নয়নে ফেনীর সকল জনপ্রতিনিধি ও মেয়রের সহযোগিতা কামনা করে তিনি বলেন, ফেনীর ৫ থেকে ৬ লাখ ভাড়াটিয়ার তথ্য আমাদের কাছে আছে। আমরা সেটি পর্যালোচনা করছি।


গ্রামাঞ্চলের বাসিন্দাদের তথ্য সংগ্রহে ইউনিয়ন চেয়ারম্যানদের সহযোগিতা কামনা করে তিনি বলেন, আমরা প্রতিটি ইউনিয়ন পরিষদের তথ্য সংগ্রহের জন্য ফরম সরবরাহ করেছি। সেগুলো পূরণে ও সংগ্রহ করতে সহযোগিতা করবেন। এর ফলে পুরো জেলার তথ্য আমাদের কাছে থাকবে। তিনি আরও বলেন, সকলের সহযোগিতা পেলে আগামী ৬ মাসের মধ্যেই ফেনী জেলার সম্পূর্ণ একটি ডাটাবেজ তৈরি হয়ে যাবে।


জেলার আইনশৃঙ্খলা প্রসঙ্গে তিনি বলেন, রাতে নির্দিষ্ট সময়ের পর মোটর সাইকেল ও সিএনজি চালিত অটোরিকশা চলাচল সীমিত করা হয়েছে ফলে এসব ছিনতাই বন্ধ হয়েছে। এছাড়া ডাকাতির সংখ্যাও কমেছে।


সভায় আরও উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডাঃ নিয়াতুজ্জামান, ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল, বিজিবি-৪ ফেনী’র অধিনায়ক লেঃ কর্ণেল কামরুজ্জামান, সদর উপজেলা চেয়ারম্যান আবদুর রহমান বিকম, পরশুরাম উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল মজুমদার, ছাগলনাইয়া উপজেলা পরিষদ মেজবাউল হায়দার চৌধুরী সোহেল, ফেনী পৌরসভার মেয়র হাজী আলাউদ্দিন, ফেনী শহর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পারভেজুল ইসলাম হাজারী, জেলা শিক্ষা কর্মকর্তা কাজী সলিম উল্লাহসহ বিভিন্ন উপজেলার নির্বাহী কর্মকর্তা ও কমিটির সদস্যরা।