১ জানুয়ারী, ২০২০ ।। নিজস্ব প্রতিবেদক।।

নতুন আদলে নির্মিত ফেনীর ঐতিহাসিক কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন করা হয়েছে। আজ (১ জানুয়ারী) বাদ আছর ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী নতুন রূপে নির্মিত মসজিদটির নামফলক উম্মোচন করেন।


এসময় ফেনী জেলা প্রশাসক ও মসজিদ কমিটির সভাপতি মোঃ ওয়াহিদুজজামান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও মসজিদ কমিটির সাধারণ সম্পাদক আবদুর রহমান বিকম, ফেনী পৌরসভার মেয়র হাজী আলাউদ্দিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ গোলাম জাকারিয়া, পৌরসভার প্যানেল মেয়র আশরাফুল আলম গীটার, ফেনী জজ কোর্টের পিপি হাফেজ আহমেদ, পরশুরাম উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার, ছাগলনাইয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান শহীদ খন্দকার, ফেনী জেলা ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পারভেজুল ইসলাম হাজারীসহ মসজিদ কমিটির সদস্যরা ও ধর্মপ্রাণ মসুল্লীরা উপস্থিত ছিলেন।


সংক্ষিপ্ত আলোচনা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নিজাম উদ্দিন হাজারী এমপি বলেন, একদিন জুমার নামাজ পড়তে এসে মসজিদের অবস্থা দেখে তাৎক্ষনিক সাধারণ সম্পাদক আবদুর রহমান বিকম সাহেবসহ মসজিদ পরিচালনা কমিটির সকলকে মসজিদ পুনঃ নির্মাণের জন্য নির্দেশ দেই। ফেনীর ধনাঢ্য ও সাধারণ মানুষদের দানে আজ মসজিদ মোটামুটি সুন্দর একটি রূপ নিয়েছে। মসজিদটির উন্নয়নে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ সহযোগিতাকারী সকলকে ধন্যবাদ জানান তিনি। এছাড়া মসজিদের উন্নয়ন কাজে নিজের ব্যক্তিগত তহবিল হতে ২০ লক্ষ টাকা অনুদানের ঘোষণা দেন তিনি।


সংসদ সদস্য আরও বলেন, উন্নত বিশ্বের মসজিদগুলোতে মা-বোনদের নামাজ আদায়ের সুযোগ আছে। এই মসজিদের তৃতীয় তলায় মা-বোনদের নামাজ আদায়ের জন্য ব্যবস্থা করা হবে।


তিনি আরও বলেন, মসজিদের মার্কেটের দোকান বরাদ্দ নিয়ে যদি কোন জটিলতা সৃষ্টি হয় তা আমি নিজে থেকে সমাধান করবো। অতীতে মসজিদ মার্কেটে যারা পুরাতন ভাড়াটিয়া ছিলেন, অগ্রাধিকার ভিত্তিতে তাদেরকে দোকান বরাদ্দ দেয়া হবে। তারপর যদি দোকান অবশিষ্ট থাকে তবে নতুন ভাড়াটিয়ারা বরাদ্দ পাবেন।


জেলা প্রশাসক ও মসজিদ কমিটির সভাপতি মোঃ ওয়াহিদুজজামান বলেন, ফেনী কেন্দ্রীয় বড় জামে মসজিদের আজ পর্যন্ত যত উন্নয়ন হয়েছে তা সম্পূর্ণ এ অঞ্চলের দানবীর ব্যক্তিবর্গের আর্থিক, শারীরিক ও মানসিক পরিশ্রমের ফলে হয়েছে। এক্ষেত্রে ফেনী-২ আসনের সংসদ সদস্য, মসজিদ কমিটির সাধারণ সম্পাদকের অবদান প্রশংসার দাবিদার।


অনুষ্ঠানে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম মসজিদ নির্মাণের সংক্ষিপ্ত হিসাব উপস্থাপন করেন। অবশিষ্ট কাজ সম্পন্ন করার জন্য ধনাঢ্য ব্যক্তিবর্গের আর্থিক সহায়তা কামনা করেন। তিনি জানান, ইতোমধ্যে ১২ তলা বিশিষ্ট মসজিদ নির্মাণের ৪ তলা সম্পন্ন করতে প্রায় ১২ কোটি টাকা খরচ হয়েছে।


ফেনী পৌরসভার মেয়র হাজী আলাউদ্দিন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়ে পৌরসভার পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।


অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন মসজিদের খতীব হাফেজ মাওলানা মোঃ সাইফুল্লাহ্।