৩১ ডিসেম্বর, ২০১৯ ।। নিজস্ব প্রতিদেবক।।


আগামীকাল নতুন বছরের প্রথম দিন দেশজুড়ে পালিত হবে বই উৎসব। এদিন সারা বাংলাদেশের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই প্রদান করবে সরকার। আজ মঙ্গলবার (৩১ ডিসেম্বর) বিকালে এ উৎসবের সূচনা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


জেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ফেনীতে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ৪ লাখ ৪ হাজার ৬শ ২৩ জন শিক্ষার্থীর মাঝে ৩৩ লাখ ২৬ হাজার ৬শ ৫১টি পাঠ্যবই বিনামূল্যে বিতরণ করা হবে। আগামীকাল নতুন বছরের প্রথম দিনেই জেলার প্রতিটি বিদ্যালয়ে ‘বই উৎসব’র মাধ্যমে শিক্ষার্থীদের হাতে নুতন বই তুলে দেয়া হবে।


বই উৎসবের অপেক্ষায় প্রহর গুনছে ফেনীর প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান বলেন, আগামী পয়লা জানুয়ারী দেশব্যাপী যে বই উৎসব হচ্ছে, ফেনীতেও আমরা উৎসবমুখর পরিবেশে বই উৎসব দিবসটি পালন করব। প্রতিটি স্কুলে যাতে শিক্ষার্থীরা সময়মত বই পায় সেজন্য ম্যানেজিং কমিটির সাথে বিভিন্ন মাধ্যমে বৈঠক করা হয়েছে এবং নিশ্চিত করা হয়েছে।


জেলা প্রশাসক জানান, জেলার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের একটি তালিকা করা হয়েছে, তালিকা অনুযায়ী বই বিতরণ করা হবে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে জেলা এবং উপজেলা পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত থেকে বই বিতরণ কার্যক্রম পর্যবেক্ষণ করবেন। বইগুলো সম্পূর্ণ বিনামূল্যে তাই কোন অনিয়ম যেন কোথাও না ঘটে তা কর্মকর্তাগণ দেখভাল করবেন।


তিনি আরও বলেন, সারাদেশে একদিনে ৪ কোটি শিক্ষার্থীকে ৩৫ কোটি ৩০ লক্ষ বই বিতরণ করা হবে যা বিশ্বে বিরল। অভিভাবকদের উদ্দেশ্যে আমরা বলেছি তারাও যেন দেশব্যাপী এ উৎসবে অংশগ্রহণ করে। কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠানে বড় অনুষ্ঠান করা হবে। এর মধ্যে ফেনী পাইলট হাই স্কুল, ফেনী গার্লস হাই স্কুল, বালিগাঁও উচ্চ বিদ্যালয় অন্যতম। শিক্ষার্থীরা ওইদিন নতুন বই নিয়ে হাসিমুখে বাড়ি যাবে।


জেলা শিক্ষা কর্মকর্তা কাজী সলিম উল্লাহ জানান, এ বছর জেলার ২১৮টি মাধ্যমিক বিদ্যালয় ও ১৫৪ টি দাখিল-এবতেদায়ী মাদ্রাসার ২ লক্ষ ৫ হাজার ৬শ ৫৪ জন শিক্ষার্থীর মধ্যে ২৬ লাখ ১৮ হাজার ৬শ ২৭টি বই বিতরণ করা হবে। বই উৎসব সুষ্ঠ ও সুন্দরভাবে সম্পন্ন করতে বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের নির্দেশনা দেয়া হয়েছে।


জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নূরুল ইসলাম জানান, ২০২০ সালে ফেনীর ৫৬০টি প্রাথমিক বিদ্যালয়ে ১ লক্ষ ৯৮ হাজার ৯শ ৬৯ জন শিক্ষার্থীর মাঝে ৭ লক্ষ ৮ হাজার ২৪টি নতুন বই বিতরণ করা হবে। বই উৎসব নিশ্চিত করতেই নির্ধারিত সময়ের আগেই প্রতিটি বিদ্যালয়ে বই পৌঁছে দেয়া হয়েছে।


ফেনী সদরের বালিগাঁও উচ্চ বিদ্যালয়ের সভাপতি শুসেন চন্দ্র শীল বলেন, দিনটি বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য একটি অসাধারণ আনন্দের দিন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে সুযোগ তৈরি করে দিয়েছেন। প্রতি বছরের মত এবারও বালিগাঁও উচ্চ বিদ্যালয়ে জাঁকজমকপূর্ণভাবে বই উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হবে। তিনি আরও বলেন, সবার জন্য শিক্ষা প্রসারে প্রধানমন্ত্রীর এ উদ্যোগকে সাধুবাদ জানাই। তার এ উদ্যোগের ফলে গরীব শিক্ষার্থীরা যারা বই কিনতে পারতো না, বছরের প্রথম দিন তারাও বই পাচ্ছে।


ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুব্রত নাথ বলেন, নতুন বই শিক্ষার্থীদের হাতে তুলে দিতে আমরা প্রস্তুত। উৎসবের আমেজ বাড়াতে আমরা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছি।


ফেনী সরকারি পাইলট হাই স্কুলের এক শিক্ষার্থীর অভিভাবক আরিফুল আমীন বলেন, দ্রব্যমূল্যের ক্রমাগত উর্ধ্বমুখী বাজারে বিনামূল্যে বই পাওয়া সরকারের পক্ষ থেকে পরিবারগুলোর প্রতি একটি উপহার স্বরূপ। এছাড়াও বছরের প্রথম দিন নতুন বই যেকোন শিশুকে আন্দোলিত করে।