৮ ডিসেম্বর ২০১৯ ।। নিজস্ব প্রতিবেদক ।।
ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামান বলেছেন, মাদকের কবলে পড়ে আমাদের যুব সমাজ কর্মশক্তি, সেবার মনোভাব ও সৃজনশীলতা হারিয়ে ফেলছে। তাই মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ এর প্রয়োগ নিশ্চিত করতে হবে।

আজ রবিবার (৮ ডিসেম্বর) সকালে জেলা প্রশাসন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, ফেনীর আয়োজনে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


জেলা প্রশাসক বলেন, আইন কঠিন হয়েছে কিন্তু শুধু আইন কঠিন হলেই হবে না, এর প্রয়োগ নিশ্চিত করতে আইন প্রয়োগকারী সংস্থা ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরকে একযোগে কাজ করতে হবে। পাশাপাশি জনপ্রতিনিধি, সমাজের গুরুত্বপূর্ণ ব্যক্তিদেরও এক্ষেত্রে ভূমিকা রাখতে হবে।


তিনি বলেন, মাদকের ভয়াবহতা উপলব্ধি করে সরকার মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছে। সেই মাদকের অপব্যবহার থেকে তরুণ ও শিশুদের সুরক্ষায় আইনের যথাযথ প্রয়োগের পাশাপাশি মাদক সমস্যার কার্যকর প্রতিকারে অভিভাবকদের আরও সচেতন হতে হবে।


কর্মশালায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ এর গুরুত্বপূর্ণ ধারা ও বিশেষ দিক নিয়ে মূল আলোচনা করেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, ফেনীর সহকারী পরিচালক আবু আব্দুল্লাহ জাহিদ। এসময় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন কার্যকর করা এবং মাদক অপরাধ দমনে সংশ্লিষ্ট সকলের ভূমিকা ও দায়িত্ব নিয়ে আলোচনা করা হয়।


সিভিল সার্জন ডাঃ নিয়াতুজ্জামান, ফেনীস্থ-৪ বিজিবির অধিনায়ক লেঃ কর্ণেল নাহিদুজ্জামান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলাম জাকারিয়া, পুলিশ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, উপজেলা নির্বাহী কর্মকর্তারা, জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ কর্মশালায় অংশ নেন।