আগামীকাল শনিবার (২২ এপ্রিল) উদযাপিত হবে মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদ-উল ফিতর। আগামীকাল দীর্ঘ এক মাস সিয়াম সাধনা শেষে সবার সাথে আনন্দ ভাগাভাগি করে ঈদ উদযাপন করবেন ফেনীসহ দেশের ধর্মপ্রাণ মুসলমানরা। আজ শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যা পৌনে ৭টায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে বিষয়টি নিশ্চিত করা হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

আগামীকাল সকাল ৮টায় ফেনীতে ঈদ-উল ফিতরের প্রধান জামায়াত অনুষ্ঠিত হবে ফেনীর ঐতিহাসিক মিজান ময়দানে। এছাড়া ফেনী শহরের অন্যান্য ঈদের জামাতগুলোর মধ্যে ফেনী কেন্দ্রীয় বড় জামে মসজিদে সকাল পৌনে ৮টায়, শহরে শহীদ শহীদুল্লাহ কায়সার সড়কে জহিরিয়া জামে মসজিদে সকল সাড়ে ৮টা, পুলিশ লাইনস জামে মসজিদে সাড়ে ৮টা, মহিপালে সার্কিট হাউজ জামে মসজিদে সকাল ৮ টায়, মহিপাল চৌধুরী বাড়ি জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, পুরাতন রেজিস্ট্রি অফিস জামে মসজিদে সকাল পৌনে ৯ টায়, ফেনী রেল স্টেশন জামে মসজিদে সোয়া ৮ টায়, সদর উপজেলা পরিষদ জামে মসজিদে সকাল ৮টায়, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, উত্তর চাড়িপুর মুক্তারবাড়ি জামে মসজিদে সকাল ৮টায়, বদরুন্নেছা জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, গিরিশ অক্ষয় একাডেমী স্কুল মাঠে সাড়ে ৮টায়, জেলা কারাগার মসজিদ সকাল ৭টায়, লমী হাজারী বাড়ী মসজিদে সকাল সাড়ে ৮টায় এবং হাজারী পাড়া জামে মসজিদে সকাল সাড়ে আটটায় ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে বলে ফেনী ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা গেছে। জেলা শহর ছাড়াও উপজেলা শহর এবং গ্রামে ঈদের জামায়াতের আয়োজন করা হয়েছে।

ঈদুল ফিতরের দিন সারা দেশে বিচ্ছিন্নভাবে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। শুধু তাই নয়, ঈদের পরের তিন দিনও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আর বৃষ্টির কারণে কমে আসবে তাপমাত্রা। ফলে সারা দেশে এখন যে দাবদাহ বইছে, তাও কমে আসতে পারে।

ঈদ জামায়াতের জন্য প্রস্তত রয়েছে মিজান ময়দান। ঈদ জামাতের জন্য পৌরসভার পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি শেষ করা হয়েছে বলে জানিয়েছেন ফেনী পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী।

এছাড়া ফেনীর সকল ঈদগাহে ঈদের জামাতের জন্য যথাযথ প্রস্তুতি নেওয়া হয়েছে। ঈদের দিনঝড় ও বৃষ্টির পূর্বাভাস থাকায় নেওয়া হয়েছে জরুরী ব্যবস্থাও। মসজিদেও ঈদের নামাজ আদায়ের জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা।

এর আগে বৃহস্পতিবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখতে পাওয়ার আজ ঈদুল ফিতর উদযাপন করে সৌদি আরব। এরপর একে একে এই তালিকায় যোগ হয় সংযুক্ত আরব আমিরাত, কাতারসহ ১৪টি দেশ। এসব দেশে আজ শুক্রবার ঈদ পালিত হয় ঈদ।

এরই মধ্যে শুরু হয়ে গেছে ঈদের শুভেচ্ছা বিনিময়। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক সহ অন্যান্য মাধ্যমে ঈদের শুভেচ্ছা জানাচ্ছেন সকলে।