মরনোত্তর স্বাধীনতা পদক পেলেন বাংলা নাটকের প্রবাদপুরুষ সেলিম আল দীন। আজ বৃহস্পতিবার (৯ মার্চ) মন্ত্রী পরিষদ বিভাগের এক প্রেস বিজ্ঞপ্তিতে তথ্যটি নিশ্চিত করা হয়েছে। ফেনীর এ কৃতি সন্তান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ প্রেক্ষিতে অবদানের জন্য স্বাধীনতা পুরস্কার-২০২৩ ভুষিত হলেন। উল্লেখ্য, বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় ৯ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে এ সম্মাননা দেওয়া হয়েছে। তার জন্মস্থান সোনাগাজী উপজেলার সেনেরখিল গ্রামে।

ড. সেলিম আল দীন আমৃত্যু নাটকের মধ্যেই নিজেকে নতুন আঙ্গিকের এক স্বতন্ত্র কারিগর হিসেবে নিজের নামটি গোটা বিশ্বে উপস্থাপন করেছেন। যৈবতী কন্যার মন, ধাবমান, কীর্তনখোলা, প্রাচ্য, নিমজ্জনের স্রষ্টা যেমন তিনি; অন্যদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ ও গ্রাম থিয়েটার প্রতিষ্ঠার মধ্য দিয়ে নিজের জাতকে চিনিয়ে দিয়েছেন গোটা বাঙালিকে।

নাট্যাচার্য সেলিম আল দীন শুধু শহর নয়; গ্রামের সংস্কৃতিময় মানুষদের কাছেও তিনি তার নাটককে আকাশ সমান করে তুলেছেন। প্রত্যেক অঞ্চলের জনগোষ্ঠী সেলিম আল দীনকে চিনেছে, তার নাটক দেখেছে, নাটকের চরিত্র হয়েছে।  

তাঁর লেখনিতে তুলে ধরেছেন মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদারের নির্মম গণহত্যার বর্ণনা। যা সঠিক ইতিহাস সংরক্ষণে অত্যন্ত গুরুত্বপূর্ণ।