৭ ডিসেম্বর ২০১৯ ।। নিজস্ব প্রতিবেদক ।।

ফেনীতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ শুরু হয়েছে। শনিবার (৭ ডিসেম্বর) সকালে শহরের ডাক্তার পাড়ায় মা ও শিশু কল্যাণ কেন্দ্রে পায়রা উড়িয়ে ও ফিতা কেটে জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামান প্রচার সপ্তাহের উদ্বোধন করেন।


পরিবার পরিকল্পনা কার্যালয় ফেনীর উপ-পরিচালক মো: আমিনুল ইসলাম জানান, ‘পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি, কৈশোরকালীন মাতৃত্ব রোধ করি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার থেকে সেবা সপ্তাহ শুরু হয়েছে। চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। এ লক্ষ্যে পরিবার কল্যাণ বিভাগের আওতাধীন জেলার ইউনিয়নে সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।


আমিনুল ইসলাম জানান, এ প্রচার সপ্তাহের মূল লক্ষ্য কৈশোরকালীন গর্ভধারন রোধে পরিবার পরিকল্পনা পদ্বতি গ্রহণকারীর হার বৃদ্ধি। স্বাভাবিক প্রসব বৃদ্ধির মাধ্যমে মাতৃমৃত্যু হার হ্রাস করে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন। এছাড়া প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা গ্রহণে উদ্বুদ্ধকরণ, মানসম্মত সেবা প্রদান এবং প্রজনন স্বাস্ব্য সেবা সংক্রান্ত সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে সপ্তাহব্যাপী স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তর প্রচারণা চালাবে। সেবা সপ্তাহের প্রতিদিন পরিবার পরিকল্পনার স্থায়ী ও অস্থায়ী পদ্ধতির বিশেষ ক্যাম্পের আয়োজন করা হবে।


সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ইফতেখার আহমেদ চৌধুরী জানান, প্রচার সপ্তাহের প্রথম দিন ফেনী সদরের বালিগাঁও স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রে ২ জন, ছনুয়াতে ১ জন, ফরহাদনগরে ১ জন গর্ভবতী মাকে স্বাভাবিক প্রসব সেবা প্রদান করা হয়। এছাড়া ফরহাদনগরে দীর্ঘমেয়াদী পদ্ধতির ক্যাম্পে ১১ জনকে ইমপ্ল্যান্ট পদ্ধতি এবং ৩ জনকে আইইউডি পদ্ধতির সেবা প্রদান করা হয়। এসময় মা সমাবেশের আয়োজন করা হয়।


উদ্বোধনকালে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা কার্যালয় ফেনী’র সহকারি পরিচালক ডাঃ এস এম আবদুল্লাহ আল মামুন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ইফতেখার আহমেদ চৌধুরী, ফেনী জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার (মা ও শিশু স্বাস্থ্য) ডাঃ নাসরিন আক্তার, মা ও শিশু কল্যাণ কেন্দ্রের চিকিৎসক উপস্থিত ছিলেন।


এর আগে বুধবার জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামানের সভাপতিত্বে পরিবার কল্যাণ সেবা সপ্তাহ ও প্রচার সপ্তাহ উপলক্ষ্যে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।