ফেনীতে কোভিড-১৯ শনাক্তের সংখ্যা ৫ হাজার অতিক্রম করেছে।  গত ২৪ ঘন্টায় ফেনীর ১৯৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। যার মধ্যে ৯৮টি পজিটিভ এসেছে। নমুনা অনুপাতে শনাক্তের হার ৫০ দশমিক ৫১ শতাংশ। এ সময়ের ব্যবধানে ফেনীতে করোনা আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলা মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৫ হাজার ৯ জন। আর জেলায় কোভিড-১৯ আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৮০জন মৃত্যুবরণ করেছেন। আজ বুধবার দুপুরে (৭ জুলাই) এসব তথ্য জানায় জেলা স্বাস্থ্য বিভাগ।

একই সূত্র জানায়, আক্রান্তদের মধ্যে ৪ হাজার ৯ জন রোগী সুস্থ হয়েছেন। শনাক্তকৃত ব্যক্তির মধ্যে সর্বোচ্চ শনাক্ত হয়েছে ফেনী সদরে ২ হাজার ৩৬৩ জন। যা মোট শনাক্তের ৪৭.১৭ শতাংশ। শনাক্তের দিকে দ্বিতীয় অবস্থানে রয়েছে দাগনভূঞা উপজেলা। আজ পর্যন্ত এ উপজেলায় মোট শনাক্ত হয়েছে ৭৬৩ জন। এরপরে ছাগলনাইয়া উপজেলায় মোট শনাক্ত হয়েছে ৭০৪ জন। সোনাগাজী উপজেলায় শনাক্ত হয়েছে ৫১৫ জন, পরশুরামে শনাক্ত হয়েছে ৩৪৩ জন। সর্বনিম্ন শনাক্ত হয়েছে ফুলগাজীতে ২৮০ জন। এছাড়া ফেনীর বাইরের রোগী রয়েছেন ৪১ জন।

শনাক্তের হার বৃদ্ধির পাশাপাশি ২৫০ শয্যা বিশিষ্ট ফেনী জেনারেল হাসপাতালে রোগীর চাপ বেড়েছে তিন গুণের বেশি। হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: আবুল খায়ের মিয়াজী জানান, হাসপাতালের করোনা ইউনিটে ৩০ শয্যার বিপরীতে ভর্তি আছেন ১১১ রোগী, যাদের মধ্যে ৩৮ জন করোনা পজিটিভ। এদের মধ্যে ৮২ জনকে অক্সিজেন দেয়া হচ্ছে। আর আইসিইউতে রয়েছেন ১০ জন।

স্বাস্থ্য বিভাগ জানায়, করোনা আক্রান্ত ব্যক্তিদের মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৭১ জন রোগী। এদের মধ্যে ফেনী জেনারেল হাসপাতালে ৩৮ জন, দাগনভূইয়ায় ১৬ জন, ছাগলনাইয়ায় ১০ জন, পরশুরামে ৪ জন, সোনাগাজী ২ এবং বেসরকারি হাসপাতালে রয়েছেন ২ জন রোগী।

একই সূত্র জানায়, আজ পর্যন্ত করোনা পরীক্ষার জন্য ফেনীতে ২৫ হাজার ৭৪২টি নমুনা সংগ্রহ করা হয়েছে, যার মধ্যে ২৫ হাজার ৬৪২টি নমুনার ফলাফল পাওয়া গেছে। মোট নমুনা পরীক্ষার অনুপাতে গড় শনাক্তের হার ১৯.৫৩ শতাংশ। গতকাল পর্যন্ত ফেনীতে টেলিমেডিসিন সেবা নিয়েছেন ৬৬ হাজার ৪১৭ জন।
সূত্রটি আরও জানায়, আজ পর্যন্ত মৃত্যুবরণকারী মোট ৮০ জনের মধ্যে ফেনী সদরে সর্বোচ্চ ৩৫ জন, সোনাগাজীতে ১৫ জন, দাগনভূইয়ায় ১৩ জন, ছাগলনাইয়ায় ১০ জন, পরশুরামে ৪ জন এবং ফুলগাজীতে ৩ জন রয়েছে।