সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ না মানলে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের অভিযান আরও বাড়ানো হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান।

আজ মঙ্গলবার (৬ জুলাই) দুপুরে দৈনিক ফেনীর প্রতিবেদককে এসব কথা বলেন তিনি।

জেলা প্রশাসক বলেন, আমরা চেষ্টা করছি ভ্রাম্যমাণ আদালতের অভিযানের মাধ্যমে মানুষ যেন বিনা প্রয়োজনে ঘর হতে বের না হয়।

ফেনীবাসীর প্রশংসা করে জেলা প্রশাসক বলেন, ফেনীর মানুষ কথা শুনছেন। বেশীরভাগ মানুষ সরকারি নির্দেশনা মেনে চলছেন। তাই ফেনীবাসীকে ধন্যবাদ। তবে যারা বিনা প্রয়োজনে ঘর থেকে বের হচ্ছেন তাদেরকে আমরা নিরুৎসাহিত করছি। আমরা চেষ্টা করছি মানুষ যেন শতভাগ নির্দেশনা মেনে চলে।

জেলা প্রশাসক বলেন, জনগণের সহযোগিতা ছাড়া কোন কঠোর প্রদক্ষেপ যথাযথ বাস্তবায়ন সম্ভব নয়। তাই জনগণকে আরও বেশি সহযোগিতা করতে হবে। পাশের মানুষকে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মানতে উৎসাহিত করতে হবে।

আইনশৃঙ্খলা বাহিনীকে অনুরোধ করে টহল আরও বেশী জোরদার করা হবে বলে জানান জেলা প্রশাসক। লকডাউন যতদিন চলবে মানুষ যাতে ঘরে থাকে সেজন্য উৎসাহিত করা এবং আইন প্রয়োগের মাধ্যমে সেটি বাস্তবায়ন- দুটিই চালিয়ে যাওয়া হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ১ জুলাই থেকে ৫ জুলাই পর্যন্ত পাঁচ দিনে ফেনীতে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ অমান্য করায় ১ হাজার ৫৯৩ জনকে ৪ লাখ ৩৪ হাজার ৩০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে প্রথম দিনে ৯৯ জনকে ৪৫ হাজার ৫৫০ টাকা, ২য় দিনে ৩২৩ জনকে ৮৭ হাজার ২০ টাকা, ৩য় দিনে ৪১৬ জনকে ৯৫ হাজার ৫০ টাকা, চতুর্থ দিনে ৩৫১ জনকে ১ লাখ ৪৮০ টাকা এবং ৫ম দিনে ৩৯৯ জনকে ৯৩ হাজার ৮৫০ টাকা জরিমানা করা হয়েছে।

ছবি: রিয়াদ মোল্লা