ফেনী সদরের ফাজিলপুর ইউনিয়নের শিবপুর গ্রামে কৃষকদের মাঠ দিবস ও মধু আহরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার (২৪ মার্চ) সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজিত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মজিবুল হক রিপন, ফেনী সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমীন আক্তার, ফেনী সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আহসান হাবীব প্রমুখ।

মাঠ দিবস অনুষ্ঠানে বক্তব্যকালে ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুল হক রিপন বলেন, সরকার কৃষি ও কৃষকদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। কৃষক পর্যায়ে নানা ধরনের সুযোগ সুবিধা ও সহায়তা দিয়ে যাচ্ছে আমাদের এর সঠিক ব্যবহার করতে হবে। তিনি বলেন, ফাজিলপুর ইউনিয়নের অনেক কৃষক রবি মৌসুমে সূর্যমুখী আবাদ করেছে। আবাদ ভালো হয়েছে, সূর্যমুখীর মাঠগুলো ফুলে ফুলে ভরে গেছে। আশা করছি উৎপাদনও ভালো হবে। সূর্যমুখীর ক্ষেতের পাশে মধু আহরণের জন্য মৌ বক্স স্থাপন করা হচ্ছে। এতে করে যেমন মধু সংগ্রহ করা যাবে কৃষকের ফসল উৎপাদনও ভালো হবে।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমীন আক্তার বলেন, এই অঞ্চলে সূর্যমুখী আবাদ সম্ভাবনা বাড়াচ্ছে। গত বছরের তুলনায় এবার অনেক বেশি সূর্যমুখীর আবাদ হয়েছে। সূর্যমুখী তেলের চাহিদা থাকায় বীজ থেকে তেল উৎপাদন করে কৃষক ভালো দাম পাবেন। এছাড়া অনেক নতুন কৃষকের কাছে বীজ বিক্রি করতে পারবেন।

তিনি আরও বলেন, সূর্যমুখী ফুল থেকে মানসম্মত মধু সংগ্রহ করা যায়। সে লক্ষে একজন মধু চাষী ক্ষেতগুলোর পাশে ভ্রাম্যমাণ মৌ বক্স স্থাপন করেছেন। মধু আহরণের জন্য কৃষি অধিদপ্তর হতে প্রশিক্ষিত ও রেজিস্ট্রার মৌ চাষী মধু সংগ্রহ করছেন। মধু সংগ্রহের জন্য মৌবক্স স্থাপন করলে পরাগায়নের ফলে ফলন ২০ থেকে ২৫ ভাগ বেশি হয়। এজন্য কৃষকরা মৌবক্স স্থাপনে সহযোগিতা করেন।

বানিজ্যিকভাবে সূর্যমুখী মাঠে মৌ বক্স স্থাপনের মাধ্যমে মধু সংগ্রহ করছেন ইবরা মৌ খামারের স্বত্বাধিকারী মেজবাহ উদ্দিন শামীম। তিনি বলেন, মৌ চাষ ও মধু সংগ্রহ বিষয়ে প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে আমরা মধু সংগ্রহ শুরু করেছি৷ আমি একজন রেজিস্ট্রার ও বিএসটিআই অনুমোদন প্রাপ্ত মৌ চাষী ও মধু সরবরাহকারী প্রতিষ্ঠান। এই জমিতে চারটি বক্স স্থাপন করেছি, একটা বক্স থেকে প্রায় ৭ কেজি মধু সংগ্রহ করেছি। এ বছর ফাজিলপুর ইউনিয়নে সূর্যমুখীর চাষ ভালো হওয়ায় প্রায় ১ মণ মধু সংগ্রহ করা যাবে বলে জানান মৌ চাষী শামীম।

মাঠ দিবস অনুষ্ঠানে আরও উপস্থিত স্থানীয় ব্লক অফিসার আবু তৈয়ব, এলাকার প্রায় শতাধিক কৃষকসহ অন্যন্য ব্লক অফিসাররা উপস্থিত ছিলেন।