ফেনীতে নানা আয়োজনে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) এর সুবর্ণ জয়ন্তী ও গণপ্রকৌশল দিবস পালিত হয়েছে। আজ সোমবার (২৩ নভেম্বর) সকালে ‘নীল অর্থনীতি এনে দেবে সমৃদ্ধি’ এ প্রতিপাদ্যে আইডিইবি ফেনী জেলা শাখার উদ্যোগে দিনটি উদযাপন উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনার সভার আয়োজন করা হয়।

আজ সকাল সাড়ে ১১টায় শহরের একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান। এসময় তিনি দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখার জন্য প্রকৌশলীদের ধন্যবাদ জানান।

বক্তব্যে দিনটির তাৎপর্য তুলে ধরে জেলা প্রশাসক বলেন, বাংলাদেশের চালিকাশক্তিতে প্রকোশলীদের ভূমিকা অপরিসীম। তিনি বলেন, সামনে আমরা স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন করব। বাংলাদেশ ইতোমধ্যে উন্নয়নশীল দেশের কাতারে এসে গিয়েছি। তিনি বলেন, ১০০ বছরে পরিকল্পনা করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেল্টা প্ল্যান করেছেন, যা পৃথিবীর ইতিহাসে প্রথম।

দেশের উন্নয়নে ডিপ্লোমা প্রকৌশলীদের এগিয়ে আসার আহবান জানান জেলা প্রশাসক। এছাড়া দাবীর প্রেক্ষিতে আইডিইবির নিজস্ব কার্যালয়ের জন্য জমি বরাদ্দ দেবার ঘোষণা দেন তিনি।

অনুষ্ঠানের সভাপতি আইডিইবি ফেনী জেলা সভাপতি প্রকৌশলী আবুল খায়ের বলেন, সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আইডিইবির পক্ষ থেকে ৫০জন গৃহহীনকে ঘর করে দেয়ায় উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়াও ৫০ হাজার গাছ লাগানোর কর্মসূচি হাতে নেয়া হয়েছে বলে তিনি জানান।

এতে আরও বক্তব্য রাখেন সড়ক ও জনপদ অধিদপ্তর ফেনীর এসডিই ও আইডিইবির উপদেষ্টা প্রকৌশলী আব্দুস সহিদ, আইডিইবি ফেনী জেলা শাখার সহ-সভাপতি প্রকৌশলী বাবু চঞ্চল দে সরকার।

আইডিইবি সোনাগাজী উপজেলা শাখার সাধারণ সম্পাদক বেলাল হোসেনের সঞ্চালনায় এতে আইডিইবি ফেনী জেলা শাখার সহ সভাপতি মোঃ আবু নছর মজুমদার, সাধারণ সম্পাদক আ.স.ম আবু বকর ছিদ্দিক, যুগ্ম সাধারণ সম্পাদক নজরুল ইসলামসহ বিভিন্ন প্রকৌশল ইন্সটিটিউটের শিক্ষার্থীসহ আইডিইবির জেলা ও উপজেলা শাখার নেতারা অংশ নেন।

আলোচনা সভার পরে কেক কাটেন অতিথিরা। পরে দিনটি উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য র‌্যালী শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।