ফেনীতে শিশু অধিকার সপ্তাহের সমাপনী অনুষ্ঠিত হয়েছে।

আজ রবিবার (১১ অক্টোবর) দুপুরে জেলা প্রশাসনের সহযোগিতায় ও বাংলাদেশ শিশু একাডেমি ফেনী জেলা শাখার আয়োজনে ও আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিশুদের জীবনমুখী শিক্ষার উপর গুরুত্বারোপ করেন মোঃ ওয়াহিদুজজামান।

বক্তব্য রাখছেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান

উপস্থিত অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, বাচ্চারা জীবনমুখী শিক্ষা পেলে যেকোন পরিস্থিতিতে নিজেদের মানিয়ে নিতে পারবে।

জেলা প্রশাসক বলেন, পড়ালেখার নামে বাচ্চাদের হাতে স্মার্ট ফোন তুলে দেওয়া যাবেনা। এখন বাচ্চারা অনলাইনে ক্লাস করছে। অভিভাবকদের খেয়াল রাখতে হবে তারা কি করছে। তিনি বলেন, মা হলো শিশুর জীবনের প্রথম শিক্ষক। তাকে শেখাতে হবে, শেখার সুযোগ করে দিতে হবে।

বিশেষ অতিথির বক্তব্য ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুর রহমান বি.কম বলেন, সন্তানদের মানুষ করার প্রথম দায়িত্ব আপনার, তারপর রাষ্ট্রের। রাষ্ট্রের দায়িত্বের সুফল পেতে হলে আপনাকে আগে পরিশ্রম করে তাকে লালন করতে হবে। পড়ালেখার পাশাপাশি শিশুদের সাংস্কৃতিক চর্চায় মনোনিবেশ করতে সুযোগ দিতে অভিভাবকদের প্রতি অনুরোধ জানান তিনি।

জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নুরুল আবছার ভুঁঞা বলেন, এবার অনলাইনের মাধ্যমে সব প্রতিযোগিতা সম্পন্ন করা হয়েছে। এর ফলে এবার ফেনীর সব উপজেলা থেকে শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশ নিতে পেরেছে। তিনি বলেন, শিশু সপ্তাহ উপলক্ষ্যে ৪টি বিভাগে চিত্রাঙ্কন ও ২টি বিভাগে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। ছয়টি বিভাগে ১৮ জনকে পুরষ্কার প্রদান করা হয়েছে। আজ সমাপনীতে তাদের হাতে পুরস্কার প্রদান করা হয়।

পুরস্কার বিজয়ীদের সাথে জেলা প্রশাসকসহ প্রশাসনের কর্মকর্তারা

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছাঃ সুমনী আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ গোলাম জাকারিয়াসহ ফেনীর ৬ উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীসহ অভিভাবক, শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন।

এর আগে গত ৫ অক্টোবর সোমবার “শিশুর সাথে শিশু তরে, বিশ্ব গড়ি নতুন করে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০২০ এর উদ্বোধন করেন জেলা প্রশাসক।