ফেনী ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের সক্ষমতা বাড়াতে প্রয়োজনীয় প্রযুক্তি ও সরঞ্জাম দ্রুত সংযোজনের আশ্বাস দিয়েছেন ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন। আজ বুধবার (৭ অক্টোবর) বেলা সাড়ে ১২টায় ফেনী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে আয়োজিত ‘মহাপরিচালকের দরবারে’ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকেন তিনি।

অগ্নি নির্বাপণে ফেনী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের আবেদিত সরঞ্জামাদি বিষয়ে তিনি দৈনিক ফেনীকে জানান, ফেনী ফায়ার সার্ভিস স্টেশনে খুব শীঘ্রই ২০ হাজার লিটার বিশিষ্ট বিশেষ পানিবাহী গাড়িসহ প্রয়োজনীয় সরঞ্জাম সংযোজন করা হবে।

বহুতল ভবণ নির্মাণ প্রসঙ্গে মহাপরিচালক বলেন, ভবন নির্মাণের ক্ষেত্রে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ ফায়ার সেফটি প্ল্যান দিয়ে থাকে। ভবন নির্মাণের আগে অবশ্যই ফায়ার প্ল্যানের অনুমোদন নিতে হবে। এ ক্ষেত্রে সরকারি সংস্থাগুলোকেও অনুমোদন নিতে হবে।

ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স স্টেশন ফেনীর উপ-সহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী দৈনিক ফেনীকে বলেন, আমাদের ফেনী স্টেশন নোয়াখালী স্টেশনের উপর এখনো নির্ভরশীল। আমরা কোন আবেদন পাঠাতে হলেও নোয়াখালীর মাধ্যমে পাঠাতে হয়৷ তিনি বলেন, ফেনীতে ৬ হাজার লিটার বিশিষ্ট বিশেষ পানিবাহী গাড়ি রয়েছে যা দিয়ে বড় কোন আগুন নিভানোর ক্ষেত্রে অনেক বেশী বাধার সম্মুখীন হতে হয়। তাই আমাদের একটি ২০ হাজার লিটার বিশেষ পানিবাহী গাড়ি খুব বেশী প্রয়োজন।

তিনি বলেন, ফেনীতে যে ভবনগুলো নির্মাণ করা হচ্ছে তাতে ফায়ার সেফটি প্ল্যান মানা হচ্ছেনা, কোন কোন ভবন একটি আরেকটির সাথে লাগানো। এতে করে কোন দুর্ঘটনা ঘটলে উদ্ধার কাজ করা অসম্ভব হয়ে পড়বে। তাই সবাইকে ফায়ার প্ল্যান মেনে ভবন নির্মান নিশ্চিত করতে হবে।

মহাপরিচালকের দরবার অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক লে.কর্ণেল সিদ্দিক মোহাম্মদ জুলফিকার রহমান, সহকারী পরিচালক (উন্নয়ন) মিজানুর রহমান, ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স চট্টগ্রাম বিভাগীয় প্রধান আজিজুর রহমান, ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স নোয়াখালীর সহকারী পরিচালক জসিম উদ্দিন মজুমদার, ফেনী স্টেশনের সিনিয়র অফিসার আবু সায়েমসহ ফেনী ফায়ার সার্ভিসের অন্যান্য কর্মকর্তা কর্মচারী বৃন্দ।