১২ অক্টোবর থেকে সারাদেশে ৪৮ ঘণ্টার পণ্য পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক সমন্বয় পরিষদ।

মহাসড়কে চালকদের পুলিশের হয়রানি, চাঁদাবাজি বন্ধ ও সড়ক পরিবহন আইন ২০১৮ সংশোধনসহ ৯ দফা দাবিতে এ ধর্মঘটের ডাক দিয়েছে সংগঠনটি।

শনিবার (৪ অক্টোবর) ফেনী শহরের একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত ৬টি জেলার পণ্য পরিবহন মালিক ও শ্রমিকদের অংশগ্রহণে আয়োজিত সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী এ ধর্মঘটের ডাক দেন। সভায় ফেনী, নোয়াখালী, লক্ষীপুর, কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া- এ ৬ জেলার পণ্য পরিবহন মালিক ও শ্রমিকরা অংশ নেয়।

সভায় ওসমান আলী বলেন, পরিবহন মালিক-শ্রমিকদের স্বার্থের কথা বিবেচনা না করে সরকার সড়ক পরিবহন আইন-২০১৮ বাস্তবায়ন করেছে। ফলে সারাদেশে পরিবহন সেক্টরে নৈরাজ্য চলছে। এ আইনের কারণে পরিবহন মালিক-শ্রমিকরা প্রতিনিয়ত আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে।

তিনি আরও বলেন, ৩১ ডিসেম্বরের মধ্যে এ আইন সংশোধনসহ পরিবহনে নৈরাজ্য ঠেকাতে ৯ দফা দাবি দেওয়া হয়েছে। দাবি আদায়ের অংশ হিসেবে ১২ ও ১৩ অক্টোবর সারা দেশে পণ্য পরিবহন ধর্মঘট পালন করা হবে। এর মধ্যে দাবি আদায় না হলে অনির্দিষ্টকালের ধর্মঘট ডাকা হবে।

সমন্বয় সভায় বক্তারা বলেন, শ্রমিকরা ট্রাক-কাভার্ডভ্যান, মিনি ট্রাক ও লরি না চালালে চট্টগ্রাম বন্দরসহ দেশের বিভিন্ন বন্দর ও স্থান দিয়ে আমদানি-রফতানি, সব ধরনের গার্মেন্টস, খাদ্য ও বিভিন্ন পণ্য পরিবহন বন্ধ হয়ে যাবে। সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলা আমাদের সংগঠনের উদ্দেশ্য নয়। ন্যায্য দাবি আদায় না হলে শুধু পণ্য পরিবহন নয়, সকল পরিবহন মালিক-শ্রমিক সংগঠনকে সাথে নিয়ে আন্দোলন আরো বেগবান করা হবে। 

ফেনী জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি গোলাম নবীর সভাপতিত্বে সমন্বয় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পণ্য পরিবহন মালিক শ্রমিক সমন্বয় পরিষদের সদস্য সচিব তাজুল ইসলাম।

বক্তব্য রাখেন পণ্য পরিবহন মালিক শ্রমিক সমন্বয় পরিষদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহবায়ক জাফর উদ্দিন, চট্টগ্রাম সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক আজম চৌধুরী, পণ্য পরিবহন মালিক শ্রমিক সমন্বয় পরিষদের যুগ্ম আহ্বায়ক মনির তালুকদার, চট্টগ্রাম উত্তর ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক আসাদ উল্লা চৌধুরী, গাজীপুর জেলা জেলা ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক মোঃ আজাদ, বাংলাদেশ সড়ক পরিবহন উত্তর পশ্চিম আঞ্চলিক শ্রমিক ফেডারেশনের সভাপতি আবুল বাহার, নোয়াখালী জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি আবুল মনসুর, নোয়াখালী জেলা ট্রাক মালিক সমিতির সাধারণ আজিজুল বাশার, কুমিল্লা জেলা কাভার ভ্যান শ্রমিক ইউনিয়ন সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, কুমিল্লা জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি আবদুস সালাম, পরিবহন ব্যবসায়ী মুসলিম মিয়া, চাঁদপুর জেলা ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম মন্টু, ফেনী জেলা ট্রাক-কভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ আলী, সাধারণ সম্পাদক আবু শাহীন প্রমুখ।