ফুলগাজীর মুন্সিরহাট ইউনিয়নের একটি ওয়ার্ডের আসন শূণ্য হবার এক বছর পর উপ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে জেলা নির্বাচন অফিস। গত সোমবার (১৪ সেপ্টেম্বর) এ তফসিল ঘোষণা করা হয়েছে।

জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ নাসির উদ্দিন পাটোয়ারি স্বাক্ষরিত ওই তফসিল অনুসারে আগামী ২০ অক্টোবর মুন্সীরহাট ইউনিয়নের উত্তর আনন্দপুর ওয়ার্ডের শূণ্য আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

ঘোষিত তফসিলে বলা হয়েছে, আগামী ২৩ সেপ্টেম্বর মনোনয়নপত্র দাখিল ও ২৬ সেপ্টেম্বর মনোনয়ন বাছাই করা হবে। আগামী ৩ অক্টোবর মনোনয়ন পত্র প্রত্যাহার করার শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে।

উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলার নির্বাচন কর্মকর্তা (অতিঃ দায়িত্ব) মোঃ সাইফুল ইসলাম এর সত্যতা নিশ্চিত করে জানান, ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) এর মাধ্যমে এ উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

গত বছরের ২০ সেপ্টেম্বর ওই ওয়ার্ডের সদস্য আবদুল হাই বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে ওই ওয়ার্ডের আসনটি শূণ্য ঘোষণা করা হয়।

জানা গেছে, নিয়মানুযায়ী যথাসময়ে উপ-নির্বাচন অনুষ্ঠিত হওয়ার বাধ্যবাধকতা থাকলেও অজ্ঞাত কারণে ওই ওয়ার্ডের নির্বাচন পিছিয়ে যায়। তাই জনপ্রতিনিধি না থাকায় ব্যহত হচ্ছিল ওয়ার্ডের বিভিন্ন কার্যক্রম। একই সময়ে উপজেলার আমজাদহাট ইউনিয়নের এক ইউপি সদস্য সড়ক দুর্ঘটনায় মারা গেলে যথাসময়ে উপ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

দেরীর কারণে জানতে চাইলে উপজেলার নির্বাচন কর্মকর্তা বলেন, ইউপি সদস্যের মৃত্যুর কারণে শুন্য ঘোষণা করে এ বিষয়ে ইসিতে প্রতিবেদন পাঠালেও দীর্ঘ সময়েও জানানো হয়নি। তাছাড়া করোনা ভাইরাস সৃষ্ট পরিস্থিতি কারণে নির্বাচন গ্রহণে বিলম্ব হচ্ছে।