ছাগলনাইয়ায় ফেনী নদী হতে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৩ লাখ জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। জরিমানাকৃত ব্যক্তির নাম মোঃ সালাহ উদ্দিন। সে বালু উত্তোলনকারী লিজা এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠানের কর্মচারী। তার বাড়ি চট্টগ্রামের মিরসরাইয়ে।

মঙ্গলবার (০৮ সেপ্টেম্বর) বিকালে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট হোমায়রা ইসলামের নেতৃত্বে ৪ বিজিবি ও পুলিশ সদস্যদের যৌথ সমন্বয়ে এ অভিযান পরিচালনা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, ফেনী নদী হতে অবৈধভাবে বালু উত্তোলনের খবর পেয়ে অভিযান চালায় ভ্রাম্যমান আদালত। অভিযানে ছাগলনাইয়ার শুভপুর ইউনিয়নের তুলাতলী চরে গিয়ে দেখা যায় ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। বালু উত্তোলনকারীরা চট্টগ্রামের মিরসরাই হতে এসেছে। তাই বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ অনুযায়ী সালাহ উদ্দিন নামে ওই ব্যক্তির তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। এসময় নিজেদের অপরাধ স্বীকার করে কৃতকর্মের জন্য ক্ষমা প্রার্থনা করে তারা।

হোমায়রা ইসলাম জানান, অবৈধভাবে বালু উত্তোলন ও নদীর পাড় কাটার ফলে শুভপুর ইউনিয়নের ফেনী নদীর পাড়ে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। এতে কৃষি জমি, বসতভিটা হারাচ্ছে সাধারণ মানুষ। একই সাথে পরিবেশেরও বিপর্যয় ঘটছে। জনস্বার্থে অভিযান অব্যাহত রাখা হবে জানান তিনি।

ফেনী ব্যাটালিয়ন (৪ বিজিবি) অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ কামরুজ্জামান জানান, অভিযানে ফেনী ব্যাটালিয়নের অলিনগর বিওপির একটি দল অংশ নেয়।

এর আগে ৩১ আগস্ট ফেনী নদীর বিভিন্ন অংশে ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৪ লাখ টাকা জরিমানা করেছিল ভ্রাম্যমান।