‘বৈশ্বিক করোনা পরিস্থিতির কারণে বিশ্বের প্রায়ই প্রতিটি দেশেই খাদ্য সংকট পরিলক্ষিত হচ্ছে। ফলে এই দূর্যোগ মুহূর্তে কৃষিখাত ও কৃষকের উন্নয়ন প্রতিটি দেশের জন্য চ্যালেঞ্জের বিষয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা বাস্তবায়নে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকল্পে নিরলস কাজ করে চলেছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সকল স্তরের কর্মকর্তারা।’

আজ (৪ সেপ্টেম্বর) শুক্রবার সদরের পাঁচগাছিয়ায় ফেনী হর্টিকালচার সেন্টারে আয়োজিত কৃষক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ আবদুল মুঈদ।

আজ উচ্চপদস্থ কৃষি কর্মকর্তাদের নিয়ে সরেজমিনে নোয়াখালী, ফেনী, লক্ষীপুর, চট্টগ্রাম ও চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্প ও কৃষির সার্বিক অগ্রগতি পরিদর্শনে করতে ফেনী আসেন তিনি। 

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে কৃষি সম্প্রসারণ ও উন্নয়নে বর্তমান সরকারে ভূমিকার কথা উল্লেখ করে মহাপরিচালক বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে সরকার গঠনের পর থেকেই কৃষিখাতের উন্নয়নের কাজ করে চলেছেন। সরকার কৃষি উন্নয়নের বিষয় বিবেচনা করে সার ও বীজের দাম কমিয়ে কৃষকের নাগালের মধ্যে এনে দিয়েছেন।
ড. মুঈদ বলেন, এর ফলে কৃষক স্বল্প মূল্যে বীজ ও সার সংগ্রহ করে ফসল উৎপাদন করতে পারছেন। কৃষি উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ফসল চাষাবাদ ও উত্তোলনের জন্য প্রান্তিক কৃষকদের মাঝে অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর মেশিন সরবরাহসহ দেয়া হচ্ছে কৃষি প্রণোদনা।

তিনি বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত ও ক্ষুধামুক্ত দেশ গঠন করাই বর্তমান সরকারের লক্ষ্য। সে লক্ষ্যে কৃষিখাতে আধুনিক প্রযুক্তি ব্যবহারসহ নানাবিধ কৃষি উন্নয়ন প্রকল্পও বাস্তবায়ন কাজ করে যাচ্ছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোঃ মঞ্জুরুল হুদা বলেন, কৃষকরা যদি আধুনিক প্রযুক্তি অনুসরণ করে এবং নিয়মিত কৃষি কর্মকর্তাদের পরামর্শ ও সহযোগিতা নিয়ে ফসল উৎপাদন করেন তাহলে ফসল উৎপাদন করে অধিক লাভবান হবেন।

এই কর্মকর্তা বলেন, কৃষকরা প্রযুক্তি ব্যবহার করে কৃষিতে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। প্রযুক্তির উৎকর্ষতার কারণে অনেক শিক্ষিত যুবক এখন কৃষিতে মনোনিবেশ করে লাভবান হচ্ছেন।

অনুষ্ঠানে সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তারের সঞ্চালনায় ও কৃষি সম্পসারণ অধিদপ্তরের ফেনীর উপ পরিচালক তোফায়েল আহমেদ চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন উপ পরিচালক কোয়ারেন্টাইন (ডিএই) ড. আসাদুজ্জামান বুলবুল।

আরও উপস্থিত ছিলেন, ফেনী হর্টিকালচার সেন্টারের উপ পরিচালক মোশারফ হোসেন, কৃষি সম্পসারণ অধিদপ্তরের মনিটরিং ও মূল্যায়ন কর্মকর্তা জুলফিকার আলী সেনা, আবু নঈম মোঃ সাইফুদ্দিন, সদর উপজেলা কৃষি সম্পসারণ অফিসারসহ উপ সহকারী কৃষি কর্মকর্তারা।

জেলা কৃষি সম্পসারণ অধিদপ্তরের উপ পরিচালক তোফায়েল আহমেদ চৌধুরী তার সমাপনী বক্তব্যে করোনার ঝুঁকি থাকা সত্ত্বেও কৃষি ও কৃষকের উন্নয়নের স্বার্থে মহাপরিচালকের ফেনী আগমনকে সাধুবাদ জানিয়ে উপস্থিত সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠান সমাপ্তি করেন।

তিনদিনব্যাপী কৃষক প্রশিক্ষণ কর্মসূচিতে পাঁচগাছিয়া ইউনিয়নের ৩০ জন কৃষক-কৃষাণী অংশ নিয়েছেন। অনুষ্ঠানে কৃষকদের মাঝে বিনামূল্যে গাছের চারা বিতরণ করেন অতিথিরা। এছাড়া হর্টিকালচার প্রাঙ্গনে গাছের চারাও রোপন করেন তিনি। 

চলমান করোনা প্রাদুর্ভাবে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষকদের উদ্বুদ্ধকরণে এ প্রশিক্ষণের আয়োজন করে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।