মাতৃদুগ্ধ বিকল্প, শিশু খাদ্য, বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও ব্যবহারের সরঞ্জামাদি (বিপণন নিয়ন্ত্রণ) আইন-২০১৩ বিধিমালা ২০১৭ সম্পর্কে অবহিতকরণ ও মনিটরিং বিষয়ে ফেনীতে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার (২৫ আগস্ট) দুপুরে শান্তি নিকেতন কালেক্টরেট স্কুলের কনভেনশন হলে মাতৃদুগ্ধ সপ্তাহ ২০২০ এবং মুজিব বর্ষে ঘোষিত পুষ্টিমাস উপলক্ষ্যে এ কর্মশালার আয়োজন করে সিভিল সার্জন কার্যালয় ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ হাসান শাহরিয়ার কবীর।

সিভিল সার্জন ডাঃ মীর মোবারক হোসাইনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক ডাঃ মোশারফ হোসেন দেওয়ান, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সহকারি পরিচালক (ডিজিএইচএস) ডাঃ এ ফ ম শাহাবুদ্দিন খাঁন,ফেনী জেনারেল হাসপাতালে তত্ত্বাবধায়ক ডাঃ আবুল খায়ের মিয়াজী,  ফেনী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আলমগীর হোসেন।

সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ শরফুদ্দিন মাহমুদের সঞ্চালনায় কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের জুনিয়র ক্লিনিশিয়ান ডাঃ মুরাদ মোঃ সমশের তবরিছ খান।

কর্মশালায় চিকিৎসক, স্বাস্থ্য সেবাদানকারী ও বিভিন্ন পেশাজীবিদের মাতৃদুগ্ধ বিকল্প, শিশু খাদ্য, বাণিজ্যিক ভাবেপ্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও ব্যবহারের সরঞ্জামাদি (বিপনন নিয়ন্ত্রন) আইন ২০১৩ ও এর বিধিমালা ২০১৭ সম্পর্কে অবহিত করার পাশাপাশি এ আইনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা তথ্যচিত্রের মাধ্যমে উপস্থাপন করা হয়।

এতে মাতৃদুগ্ধের উপকারিতা সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর উপর গুরুত্বারোপ করেন বক্তারা। তারা বলেন, সুস্থ সবল জনগোষ্ঠী গড়ে তুলতে হলে মায়ের দুধের বিকল্প নেই। এছাড়া ভ্রাম্যমান আদালতসহ বিভিন্ন কার্যকর ব্যবস্থা গ্রহণের মাধ্যমে প্রচলিত আইনের প্রয়োগ নিশ্চিত করতে সকলের সহযোগিতা কামনা করেন তারা। এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তদারিক বাড়াতে আহ্বান জানানো হয়।