করোনায় অথবা করোনা উপসর্গে মৃত ব্যক্তির সৎকারে সক্রিয়ভাবে যুক্ত থাকায় ইসলামিক ফাউন্ডেশন (ইফা) ফেনীর স্বেচ্ছাসেবী টিমের ৪০ সদস্যকে নগদ ১ লাখ ২০ হাজার টাকা পুরস্কার হিসেবে প্রদান করা হয়েছে। আজ সোমবার (২৭ জুলাই) দুপুরে ফেনী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান।

সমাজসেবা কার্যালয় ফেনীর উপ-পরিচালক মোস্তফা মোস্তাকুর রহিমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ইফা ফেনীর উপ-পরিচালক মঞ্জুরুল আলম। অনুষ্ঠানে প্রধান অতিথি প্রত্যেকের হাতে ৩ হাজার টাকা করে তুলে দেন। ইফা ফেনীর উপ-পরিচালক জানান পুরস্কার প্রদানের বিষয়টি ফেনীতেই প্রথম ঘটেছে।

ইফা ফেনী পরিচালিত করোনা ও করোনা উপসর্গে মৃতের দাফন কাফন টিমের নির্বাচিত সদস্যদের পুরস্কৃত করা প্রসঙ্গে জেলা প্রশাসক বলেন, করোনার প্রথমদিকে মৃতদেহ ফেলে নিজের পরিবারের লোকজনও পালিয়েছে। পাড়া-প্রতিবেশী বাঁকা চোখে দেখেছে। এমনই একটি পরিস্থিতিতে ইফা’র সদস্যরা যে মহৎ কাজগুলো করেছে তা কোন অর্থের মূল্যে অথবা কোন পুরস্কার দিয়ে মূল্যায়িত করা যাবেনা। আজকের আয়োজন শুধুমাত্র তাদেরকে আরো বেশি অনুপ্রাণিত করা, তাদের কাজের স্বীকৃতি দেয়া।

প্রধান অতিথির বক্তব্যে উপস্থিত দাফন কাফন টিমের সদস্যদের উদ্দেশ্যে জেলা প্রশাসক বলেন, নিজেরা আক্রান্ত হওয়ার ভয়কে জয় করে তারা মাঠে কাজ করেছেন। তারা মৃতদেহের প্রতি সম্মান প্রদর্শন অটুট রেখে দাফন-কাফন নিশ্চিত করেছেন। আরও স্বেচ্ছাসেবী যারা দাফনের কাজ করছেন তাদের আন্তরিক অভিনন্দন। অবশ্যই ফেনীর মানুষ তাদের ভূমিকার কথা মনে রাখবে।

ইফা ফেনীর উপ-পরিচালক মঞ্জুরুল আলম জানান, ৮টি টিমে ৫২জন সদস্য জেলাব্যাপী কাজ করছে। এ পর্যন্ত স্বেচ্ছাসেবীদের মাধ্যমে ৭১জন মৃত ব্যক্তির দাফন কাফন সম্পন্ন করা হয়েছে। তিনি বলেন, এই মানুষগুলোকে দূরে ঠেলে না দিয়ে আপন করে রাখতে হবে। তাদেরকে বাঁকা দৃষ্টিতে না দেখে সম্মানের দৃষ্টিতে দেখতে হবে। তবেই তাদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা সম্ভব হবে।

সমাজসেবা কার্যালয় ফেনীর উপ-পরিচালক মোস্তফা মোস্তাকুর রহিম জানান, জেলা সমাজ কল্যাণ পরিষদ তহবিল হতে উক্ত টাকা প্রদান করা হয়েছে।

পুরস্কৃতদের একজন ও ছাগলনাইয়া টিমের প্রধান মাওলানা জাফর আহমেদ বলেন, দাফনের কাজ করেছি আল্লাহর সন্তুষ্টি অর্জনে। তিনি জানান করোনাকালে তার টিম ২০জনের দাফন সম্পন্ন করেছে।