পরশুরাম ও ফুলগাজী উপজেলায় বিনামূল্যে অক্সিজেন সেবা চালু করা হয়েছে। ফোন করলেই বাসায় গিয়ে অক্সিজেন সিলিন্ডারের সংযোগ দিয়ে আসবেন স্বেচ্ছাসেবকরা। পরশুরাম উপজেলা যুবলীগের সভাপতি ইয়াছিন শরীফ মজুমদারে উদ্যোগে ‘হ্যালো অক্সিজেন সেবা’ নামে এ সেবাটি আজ সোমবার (২০ জুলাই) থেকে চালু করা হয়েছে।

আজ দুপুরে উপজেলা পরিষদের খোকা মিয়া মিলনায়তনে পরশুরাম উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার ও নির্বাহী কর্মকর্তা ইয়াছমিন আক্তার এ সেবার উদ্বোধন করেন। এসময় ভাইস চেয়ারম্যান এনামুল করিম মজুমদার বাদল উপস্থিত ছিলেন।

এ সেবার কার্যক্রম সম্পর্কে ইয়াছিন শরীফ মজুমদার জানান, শুধু করোনাভাইরাস আক্রান্ত রোগীই নন, অন্যান্য রোগীর জন্যও অক্সিজেনের প্রয়োজন হলে তারাও বিনামূল্যে এ সেবা পাবেন।

তিনি বলেন, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের অনেক ক্ষেত্রে শ্বাসকষ্ট দেখা দেয়। এতে বেড়ে গেছে অক্সিজেন সিলিন্ডারের চাহিদা। চাহিদা বাড়ায় দেখা দিয়েছে সঙ্কটও। উচ্চমূল্যেও অক্সিজেন সিলিন্ডার পাচ্ছেন না অনেক রোগী। আমাদের মফস্বলেও এ সমস্যা ব্যাপক। অনেকে তাৎক্ষণিকভাবে অক্সিজেনের ব্যবস্থা করতে পারছেন না। তাই প্রাথমিকভাবে সহযোগিতার জন্য এ উদ্যোগ গ্রহণ করেছি। প্রাথমিকভাবে ৫টি সিলিন্ডার নিয়ে এ কার্যক্রম শুরু করা হয়েছে। ভবিষ্যতে চাহিদানুযায়ী এর পরিধি আরও বাড়ানো হবে।

পরশুরাম ও ফুলগাজী উপজেলার যে কোনো এলাকা থেকে ০১৮১৮৩৯৭৪৯৬, ০১৬৩২৪২২১৭৩, ০১৮৫০৫৯২৮৯১ নম্বরে ফোন করলে তাৎক্ষণিকভাবে রোগীর বাসায় অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেয়া হবে। কোনো ফি কিংবা জামানত নেওয়া হবে না। তবে এই সেবা পেতে হলে চিকিৎসকের ব্যবস্থাপত্র ও জাতীয় পরিচয়পত্র দেখাতে হবে।

উল্লেখ্য, ইয়াছিন শরীফ মজুমদার উপজেলায় করোনা আক্রান্ত বা উপসর্গ নিয়ে মৃত ব্যক্তির দাফনের জন্য গঠনকৃত 'করোনা দাফন টীমের' প্রধান হিসেবেও উপজেলায় কাজ করছেন।