শনাক্তের তৃতীয় মাসে এসে ফেনীতে করোনা আক্রান্তের সংখ্যা হাজার অতিক্রম করেছে।

নোয়াখালীর আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ ল্যাব হতে সর্বশেষ প্রকাশিত ফেনীর ২২টি নমুনা পরীক্ষায় আরও ৬জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে আজ পর্যন্ত ফেনীতে মোট ১ হাজার ৪ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। আর করোনা আক্রান্ত হয়ে জেলার মোট মৃত্যু হয়েছে ২১ জনের।

আজ শনিবার (১১ জুলাই) জেলা ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ মাসুদ রানা এসব তথ্য জানিয়েছেন।

ফেনীতে এ পর্যন্ত প্রাপ্ত ৫ হাজার ৪শ ৯৭ টি নুমনার ফলাফলে উক্ত সংখ্যা শনাক্ত করা হয়। অর্থাৎ প্রতি ৫টি নুমনার মধ্যে প্রায় ১টি পজিটিভ এসেছে। শনাক্তের হার প্রায় ১৮ শতাংশ।

সিভিল সার্জন কার্যালয়ের পরিসংখ্যানবিদ মোঃ আবু ইউসুফ জানান, গতকাল শুক্রবার নোয়াখালীর আবদুল মালেক মেডিকেল কলেজ ল্যাবে ফেনীর ২২টি নমুনা পরীক্ষা করা হয়। তার মধ্যে ৬টি পজিটিভ এসেছে। নতুন শনাক্তকৃতদের মধ্যে দাগনভূঞায় ২জন, পরশুরামে ২জন ও ফুলগাজীতে ২জন রয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, আজ আরও ৯ জন করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়েছে। আজ পর্যন্ত জেলায় মোট সুস্থ হয়েছে ৬৭৪জন। নুতন সুস্থ হওয়া ব্যক্তিদের মধ্যে ফেনী সদরে ৪জন, সোনাগাজীতে ৩জন, দাগনভূঞায় একজন ও ছাগলনাইয়ায় একজন রয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান অনুযায়ী ফেনীতে সুস্থতার হার প্রায় ৬৭ শতাংশ। অর্থাৎ এ পর্যন্ত মোট শনাক্ত করোনা রোগীর তিনভাগের দুইভাগ সুস্থ হয়েছেন। আর করোনা আক্রান্ত হয়ে জেলায় মোট ২১ জন মারা গেছেন। মৃত্যুর হার প্রায় ২শতাংশ।

স্বাস্থ্য বিভাগ প্রদত্ত তথ্যমতে, এ পর্যন্ত ফেনীতে শনাক্ত ১ হাজার ৪ জন রোগীর মধ্যে সর্বোচ্চ শনাক্ত হয়েছে ফেনী সদরে ৩৮৯ জন। শনাক্তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দাগনভূঞা উপজেলা। এ উপজেলায় মোট শনাক্ত করা হয়েছে ২১৩জন। এরপরে রয়েছে সোনাগাজীতে ১৭৩ জন, ছাগলনাইয়ায় ১১৭ জন, ফুলগাজীতে ৫১ জন ও পরশুরামে ৪৮ জন। এছাড়া ফেনীর বাইরের ১৪ জন রোগী রয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, আজ পর্যন্ত ফেনীতে মোট সংগৃহীত ৫ হাজার ৬৫২টি নমুনার মধ্যে ৫ হাজার ৪৯৭টি নুমনার পরীক্ষার ফল পাওয়া গেছে। শনাক্তকৃতদের মধ্যে ২৫জন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। বাকীরা হোম আইসোলেশনে চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে চিকিৎসার জন্য ১৯জনকে অন্যত্র পাঠানো হয়েছে।
করোনা ভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত সোনাগাজীতে সর্বোচ্চ মারা গেছেন ৯জন। এছাড়া মৃতদের মধ্যে ফেনী সদরে ৬জন, দাগনভূঞায় ৩জন, ছাগলনাইয়া ২জন এবং পরশুরামে ১জন রয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান অনুযায়ী, আজ শনিবার পর্যন্ত গত দেড়মাসে ৯৪২জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। গত ১৬ এপ্রিল জেলায় প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্তের কথা জানায় স্বাস্থ্য বিভাগ। শনাক্তের প্রথম মাসে রোগীর সংখ্যা ছিল ৩০জন। গত ২৫ জুন ফেনীতে একদিনে সর্বোচ্চ ৭৮জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছিল। এর আগে গত ১৩ জুন ফেনীতে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক ৫৫জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা কথা জানায় স্বাস্থ্য বিভাগ।