নোয়াখালীর আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ ল্যাব হতে সর্বশেষ প্রকাশিত ফেনীর ১১৩টি নমুনা পরীক্ষায় আরও ২২জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলা মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৫৫জন। করোনা আক্রান্ত হয়ে জেলায় মৃত্যু হয়েছে ১৯ জনের।

আজ বুধবার (৮ জুলাই) জেলা ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ মাসুদ রানা এসব তথ্য জানিয়েছেন।

সিভিল সার্জন কার্যালয়ের পরিসংখ্যানবিদ মোঃ আবু ইউসুফ জানান, গতকাল সোমবার নোয়াখালীর আবদুল মালেক মেডিকেল কলেজ ল্যাবে হতে ১১৩টি নমুনার প্রতিবেদন পাওয়া যায়। তার মধ্যে ২২টি পজিটিভ এসেছে। নতুন শনাক্তকৃতদের মধ্যে ফেনী সদরে ৬জন, দাগনভূঞায় ৪জন, সোনাগাজীতে ৫জন, পরশুরামে ৫জন ও ফুলগাজীতে ১জন রয়েছে। এছাড়া ফেনীর বাইরের একজনের নুমনা পজিটিভ এসেছে।

সোনাগাজী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা উৎপল দাশ জানান, নতুন শনাক্তকৃত ৫জনের মধ্যে পৌরসভার এক চিকিৎসক দম্পতিসহ উপজেলার চরচান্দিয়া ও মঙ্গলকান্দি ইউনিয়নের দুই কলেজছাত্র রয়েছেন। মোট ১০ জনের নমুনা পরীক্ষায় ওই পাঁচজন শনাক্ত হন। এ নিয়ে উপজেলায় কোভিড-১৯ রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ১৬৩। সুস্থ হয়েছেন ১১৮ জন। মারা গেছেন আটজন।

জেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, আজ আরও ৫জন করোনামুক্ত হয়েছে। আজ পর্যন্ত জেলায় মোট সুস্থ হয়েছে ৬৫৯জন। নতুন সুস্থ্য হওয়া ব্যক্তিদের মধ্যে দাগনভূঞা ৩জন ও ছাগলনাইয়ায় ২জন রয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান অনুযায়ী ফেনীতে সুস্থতার হার প্রায় ৬৯ শতাংশ। অর্থাৎ এ পর্যন্ত মোট শনাক্ত করোনা রোগীর তিনভাগের দুইভাগ সুস্থ হয়েছেন। আর করোনা আক্রান্ত হয়ে জেলায় মোট ১৯ জন মারা গেছেন। মৃত্যুর হার প্রায় ২শতাংশ।

স্বাস্থ্য বিভাগ প্রদত্ত তথ্যমতে, এ পর্যন্ত ফেনীতে শনাক্ত ৯৫৫ রোগীর মধ্যে সর্বোচ্চ শনাক্ত হয়েছে ফেনী সদরে ৩৭৩ জন। শনাক্তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দাগনভূঞা উপজেলা। এ উপজেলায় মোট শনাক্ত করা হয়েছে ১৯৯জন। এরপরে রয়েছে সোনাগাজীতে ১৬৩ জন, ছাগলনাইয়ায় ১১৪ জন, ফুলগাজী ৪৮ জন ও পরশুরামে ৪১ জন। এছাড়া ফেনীর বাইরের ১৪ জন রোগী রয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, আজ পর্যন্ত ফেনীতে মোট সংগৃহীত ৫ হাজার ৪৮১টি নমুনার মধ্যে ৫ হাজার ২৬৪টি নুমনার পরীক্ষার ফল পাওয়া গেছে। শনাক্তকৃতদের মধ্যে ২৬জন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। বাকীরা হোম আইসোলেশনে চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে চিকিৎসার জন্য ১৯জনকে অন্যত্র পাঠানো হয়েছে।

করোনা ভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত সোনাগাজীতে সর্বোচ্চ মারা গেছেন ৮জন। এছাড়া মৃতদের মধ্যে ফেনী সদরে ৬জন, দাগনভূঞায় ৩জন এবং ছাগলনাইয়া ২জন রয়েছেন।

জেলা স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান অনুযায়ী, আজ ৮ জুলাই মঙ্গলবার পর্যন্ত গত দেড়মাসে ৯১৫জন রোগী শনাক্ত করা হয়েছে। গত ১৬ এপ্রিল জেলায় প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্তের কথা জানায় স্বাস্থ্য বিভাগ। শনাক্তের প্রথম মাসে রোগীর সংখ্যা ছিল ৩০জন। গত ২৫ জুন ফেনীতে একদিনে সর্বোচ্চ ৭৮জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছিল। এর আগে গত ১৩ জুন ফেনীতে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক ৫৫জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়।