করোনায় সংকটাপন্ন রোগীর চিকিৎসায় ফেনীর পরশুরাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হয়েছে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম। ফেনী ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অালাউদ্দিন আহমেদ চৌধুরী নাছিম পরিচালিত সালেহ উদ্দিন-হোসনে অারা চৌধুরী ফাউন্ডেশনের অর্থায়নে স্থাপিত বিশেষ ব্যবস্থাটি আজ মঙ্গলবার (৭ জুলাই) বেলা ৩টায় উদ্বোধন করা হয়।

উপজেলা পর্যায়ে কেন্দ্রীয় অক্সিজেন ব্যবস্থা স্থাপনে অর্থায়ন প্রসঙ্গে ফাউন্ডেশন সূত্র জানায়, সংকটাপন্ন করোনা রোগীকে সদর পর্যন্ত নেয়া অনেক ক্ষেত্রে মৃত্যুঝুঁকি বাড়িয়ে দিতে পারে। তাছাড়া সদরে রোগীর বাড়তি চাপ সৃষ্টি হলে যথাযথ স্বাস্থ্যসেবা ব্যাহত হতে পারে। তাই উপজেলা পর্যায়ে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম চালু করা গেলে মানুষে বাড়ির পাশে থেকে স্বাস্থ্যসেবা পাবে। সর্বোপরি উপজেলা পর্যায়ে উন্নত চিকিৎসা ব্যবস্থা এখন সময়ের দাবী।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ইন্দ্রজিত ঘোষ কনক জানান, ৬ টি ম্যানিফোল্ড সিলিন্ডারের সাথে স্বাস্থ্য কমপ্লেক্সের ১৩ টি বেড সাইড সিলিন্ডারের মাধ্যমে করোনা রোগীদের অক্সিজেন সরবরাহ নিশ্চিত করা যাবে।

তিনি বলেন, আমাদের আরও কিছু মাস্ক প্রয়োজন। যা দিয়ে রোগীকে বেশি পরিমাণ অক্সিজেন সাপ্লাই দিতে পারব।

বর্তমানে স্বাস্থ্য কমপ্লেক্সে ১ জন করোনা অাক্রান্ত রোগী চিকিৎসারত আছে বলেন ডা: ইন্দ্রজিৎ ঘোষ কনক।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আব্দুল খালেক মামুন জানান, ফাউন্ডেশনের অর্থায়নে ৪০ হাজার লিটার ধারণক্ষমতা সম্পন্ন সেন্ট্রাল অক্সিজেন সেবা চালু করা হয়েছে। এছাড়াও ২০ হাজার লিটার অক্সিজেন রিজার্ভ রাখার ব্যবস্থা করা হয়েছে। এ সেবা চালুর ফলে ১ জন রোগীকে প্রতি মিনিটে ২৫ লিটার পর্যন্ত অক্সিজেন সেবা দেওয়া যাবে।

এছাড়া করোনা আক্রান্ত রোগীদের সেবার জন্য ২ টি কেবিন ওয়ার্ডসহ মোট ১২ শয্যার করোনা আইসোলেশন ওয়ার্ড চালু হয়েছে বলে জানান ডাঃ খালেক। তবে অক্সিজেন সেবা সঠিকভাবে নিশ্চিতে রিব্রিদিং মাস্ক ও ভেঞ্চুরী মাস্ক সংকট রয়েছে বলে জানান এ স্বাস্থ্য কর্মকর্তা।

তিনি বলেন, জেলা স্বাস্থ্য বিভাগ ও বিএমএ ফেনীর উদ্যোগে ইতোমধ্যে স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার ও স্বাস্থ্য কর্মীদের সেন্ট্রাল অক্সিজেন সেবা ও করোনা রোগীর চিকিৎসা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।


পৌর মেয়র সাজেল চৌধুরী বলেন, করোনা রোগীদের জীবন বাঁচাতে অক্সিজেনের বিকল্প নেই। এ সেবা নিশ্চিতে সামাজিক দায়িত্ববোধ থেকে আলাউদ্দিন নাছিম পরিচালিত সালেহ উদ্দিন- হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশন এগিয়ে এসেছে।অতিতের ন্যায় ভবিষ্যতেও সব ধরণের সেবায় সর্বাত্মক সহযোগিতা থাকবে। তিনি বলেন, আজকের উদ্বোধন হওয়া এ সেবার মাধ্যমে আমাদের উপজেলার স্বাস্থ্য সেবাই যোগ হলো নতুন মাত্রা।

মুমূর্ষু রোগীদের তাৎক্ষণিক সেবাদানে এখন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভরসা করা যায় বলে মনে করেন মেয়র সাজেল।


পরশুরাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম উদ্বোধনকালে উপস্থিত ছিলেন পরশুরাম উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার ও ফুলগাজী উপজেলা চেয়ারম্যান আবদুল অালিম মজুমদার। এসময় আরও উপস্থিত ছিলেন পরশুরাম উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াছমিন অাকতার, পৌর মেয়র নিজাম উদ্দিন আহমেদ চৌধুরী সাজেল, উপজেলা ভাইস চেয়ারম্যান এনামুল করিম মজুমদার (বাদল), স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আব্দুল খালেক মামুন, মির্জানগর ইউপি চেয়ারম্যান মো: নুরুজ্জামান ভুট্টু, জেলা পরিষদ সদস্য এম সফিকুল হোসেন মহিম, অাবাসিক স্বাস্থ্য কর্মকর্তা (আররএমও) ডা: ইন্দ্রজিৎ ঘোষ কনক প্রমুখ।

উল্লেখ্য, সালেহ উদ্দিন ও হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশনের অর্থায়নে ইতোমধ্যে ফেনী ডায়াবেটিস হাসপাতালে দুই শয্যার ইনটেনসিভ কেয়ার ইউনিট স্থাপন করা হয়েছে। এছাড়াও ফেনী জেনারেল হাসপাতালে অাইসিউ ও সিসিইউ ইউনিটে ৪০ শয্যা হাই ফ্লো অক্সিজেন সেবা নিশ্চিতে ১০ টি ম্যানিফোল্ড অক্সিজেন সিলিন্ডার, ২ টি হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা, ৪০ টি অক্সিজেন ফ্লো মিটার প্রদান করা হয়েছে। এছাড়াও বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০টি বেড সাইড সিলিন্ডার প্রদান করা হয়েছে।