করোনা শনাক্তে নমুনা পরীক্ষায় দেশে ব্যবহৃত হচ্ছে আরটি-পিসিআর মেশিন। তবে টিবি রোগ নির্ণয়ে ব্যবহৃত জেনেক্সপার্ট মেশিনে করোনা শনাক্তের সফলতায় বেশ সাড়া পড়েছে। ফেনীর বক্ষব্যাধি হাসপাতাল ও সোনাগাজী স্বাস্থ্য কমপ্লেক্সে এমন দুটি মেশিন থাকায় করোনা পরীক্ষায় পিসিআর ল্যাবের বিকল্প ভাবছেন একাধিক চিকিৎসক। এটি সম্ভব হলে কমে যাবে করোনা পরীক্ষার ফল বিড়ম্বনা।

বিএমএ ফেনী জেলা সভাপতি অধ্যাপক ডাঃ সাহেদুল ইসলাম কাওসার জানান, সম্প্রতি বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় ও ঢাকা বক্ষব্যাধি হাসপাতালে জেনেক্সপার্ট মেশিনে কভোডি-১৯ নির্ণয়ে সফল পরীক্ষায় সাড়া পড়েছে। আমেরিকায় এ মেশিনে সফলতা অনুসরণ করে বাংলাদেশেও সফলতা এসেছে।
তিনি জানান, এ মেশিনে করোনা শনাক্তে ব্যবহৃত কিট আরটি-পিসিআর ল্যাবের তুলনায় ভিন্ন।

একটি বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে তিনি বলেন, এ মুহূর্তে ১০ হাজার কিট মজুদ রয়েছে যা আমেরিকার একটি কোম্পানী উৎপাদন করে। এ মেশিনের ব্যবহার সম্ভব হলে কিটও পাওয়া যাবে।

ডাঃ কাওসার বলেন, বাংলাদেশের প্রত্যেকটি বক্ষব্যাধি হাসপাতালে কমপক্ষে একটি করে জেনেক্সপার্ট মেশিন রয়েছে। করোনা নির্ণয়ে এর ব্যবহার সম্ভব হলে আরও বেশী নমুনা পরীক্ষা সম্ভব হবে এবং জেলায় জেলায় যে নমুনা জট তৈরী হয়েছে তা সমাধান হবে। তবে করোনা শনাক্তে এ মেশিন ব্যবহারে বিশেষ কিছু প্রস্তুতি রয়েছে। এছাড়াও প্রয়োজনীয় জনবল, প্রশিক্ষণ প্রয়োজন।

উল্লেখ্য স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, ফেনীতে মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ৫ হাজার ৮৬টি। ফলাফল পাওয়া গেছে ৪ হাজার ৮১৬টির। ফল অজানা রয়েছে ২৭০টি।

অভিযোগ রয়েছে চলমান সময়ে ভিটিএম (ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া) সংকটে বিঘ্নিত হচ্ছে নমুনা সংগ্রহ। এর আগে কিট সংকটে নমুনা পরীক্ষা সাময়িক বন্ধ ছিল।

২৭ জুন দেশের একটি গণমাধ্যম জানায়, ৮ ঘন্টায় পিসিআর মেশিনে একটি করোনা পরীক্ষা হয়, সেখানে ৪৫ মিনিটে জেনেক্সপার্ট মেশিনে এ পরীক্ষা সম্ভব। একই সূত্র জানায়, খুব শীঘ্রই দেশের আরও দশটি স্বাস্থ্য প্রতিষ্ঠানে এ মেশিনে করোনা নির্ণয়ে পরীক্ষা শুরু হবে।

২৫০ শয্যা বিশিষ্ট ফেনী জেনারেল হাসপাতালের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ইকবাল হোসেন ভূঁইয়া জানান, করোনা ভাইরাস খুবই সংক্রমক এবং ছোঁয়াচে। তাই এ মেশিনে পরীক্ষা করতে হলে পরীক্ষাগার বায়োসেফটি গ্রেড-৩ মানের হতে হবে। ফেনীতে যে দুটি মেশিন রয়েছে তা ব্যবহার করা যেতে পারে তবে পরিবেশ স্বাস্থ্যের অনুকূল ও সংক্রমণরোধী হতে হবে।

ছবিঃ ইন্টারনেট