করোনা আক্রান্ত মুমূর্ষু রোগীদের সেবা দিতে ছাগলনাইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হল সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম। আজ বুধবার ( ১ জুলাই) ফেনী-১ আসনের সাংসদ ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) এর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শিরীন আখতার নামফলক উম্মোচন করে এটির উদ্বোধন করেন।

উদ্বোধনকালে এই উদ্যোগ গ্রহণের জন্য তিনি সংশ্লিষ্টদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া তাহের, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শিহাব উদ্দিন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেজবাহ উদ্দিন আহমেদসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ডাঃ শিহাব উদ্দিন জানান, উপজেলা পরিষদের অর্থায়নে ৪০ হাজার লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন সেন্ট্রাল অক্সিজেন চালু করা হয়েছে। এছাড়া আরও ২০ হাজার লিটার অক্সিজেন রিজার্ভ রাখার ব্যবস্থা করা হয়েছে। এ সেবা চালুর ফলে ৪ জন রোগীকে প্রতি মিনিটে ১০ লিটার অক্সিজেন সেবা দেয়া যাবে। এছাড়া করোনা আক্রান্ত রোগীদের সেবা প্রদানে ১০ শয্যার করোনা আইসোলেশন ইউনিট চালু করা হয়েছে বলে জানান ডাঃ শিহাব উদ্দিন।

তিনি বলেন, তবে এ চিকিৎসা নিরবিচ্ছিন্ন রাখতে হলে আরও ২০টি অক্সিজেন সিলিন্ডার প্রয়োজন। ডাঃ শিহাব উদ্দিন বলেন, ৬টা কেবিনে এয়ার কুলার প্রদান করেছেন শিল্পপতি ও দানবীর আলহাজ্ব নূরুন নেওয়াজ সেলিম। এছাড়া মাননীয় সাংসদ শিরীন আখতার অক্সিজেন রিফিল করার জন্যে নগদ ১ লক্ষ টাকা প্রদান করেছেন।

উপজেলা পরিষদ চেয়ারম্যান জানান, করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় অক্সিজেনের বিকল্প নেই। উপজেলায় কোভিড রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতে সামাজিক দায়িত্ববোধ থেকে উপজেলা পরিষদ এটি স্থাপনের উদ্যোগ নেয়। তিনি বলেন, বৈশ্বিক এ মহাদুর্যোগ মোকাবেলায় করতে হলে মানবতাবোধে উদ্বুদ্ধ হয়ে সকলকে এগিয়ে আসতে হবে। ফেনীর অন্যান্য উপজেলার ন্যায় ছাগলনাইয়াও অক্সিজেন সহজলভ্য হল।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জানান, ইতোমধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের হাই ফ্লো অক্সিজেন সেবা এবং করোনা রোগীর চিকিৎসা বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ফেনী বিএমএ ও জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে এ প্রশিক্ষণ দেয়া হয়।

উদ্বোধন শেষে উপজেলা পরিষদ চত্ত্বরে একটি নিম গাছ ও একটি কৃষ্ণচুড়া গাছের চারা রোপন করে বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন করেন শিরীন আখতার। এসময় তিনি গাছের চারাও বিতরণ করেন।