গ্রামের এক স্বামীহীন মহিলার ঘরে চাল থাকলেও রান্না করার মত কোন সবজি ছিলনা। গ্রামে একদল লোক এসে ভ্যানে করে সবজি বিতরণ করছে এমন খবর পেয়ে তিনি এসে লাইনে দাঁড়ালেন। তার হাতে তুলে দেয়া হলে নানা সবজি। তা পেয়ে ওই মহিলার দুশ্চিন্তার ঘুচল। তিনি আর তিন সন্তানের এ দিয়ে কয়েকদিন তরকারী রান্না করা যাবে বললেন ওই মহিলা।


এটি ‘যার প্রয়োজন তার জন্য’! ভ্যানে উপর রাখা হয়েছে হরেক রকম সবজি। যার প্রয়োজন হচ্ছে তিনি এসে সামাজিক দূরুত্ব বজায় রেখে লাইনে দাঁড়াচ্ছেন। লাইন ধরে গ্রামের নারী পুরুষের হাতে তুলে দেয়া হচ্ছে বিনামূল্যে। শুক্রবার (২৯ মে) পরশুরামের পরশুরাম উপজেলার নোয়াপাড়া, জমিয়ারগাঁও ও মন্দারপাড়া গ্রামে এমন চিত্র চোখে পড়েছে।


সুবিধাবঞ্চিত মানুষের পুষ্টি সমৃদ্ধ খাবার নিশ্চিত করার লক্ষ্যে পরশুরাম উপজেলার প্রত্যন্ত গ্রামগুলোতে এ সবজি বিতরণের এ উদ্যোগ গ্রহণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ঢাকসু)'র স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ও ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী। একই সাথে নিত্য প্রয়োজনীপণ্য বিলি করা হচ্ছে অসহায় মানুষের মাঝে।


আজ মন্দারপাড়া গ্রামে গিয়ে দেখা গেছে, বৃষ্টি উপেক্ষা করেই ছাতা হাতে নিয়ে সবজি বিলি করছেন সাদ ও তা সঙ্গী সাথীরা। দলে আরও রয়েছেন শহীদ চৌধুরী, রাজীব চৌধুরী, লতিফ খান রায়হান, গোলাম কিবরিয়া মাসুম, মোরশেদ চৌধুরীসহ প্রমুখ ছাত্রনেতারা।


এ উদ্যোগে সম্পর্কে বলতে গিয়ে সাদ বলেন, আমার করোনা পরিস্থিতির শুরু থেকে বিভিণ্ন শ্রেনী পেশার মানুষকে চাল, ডালসহ বিভিন্ন সামগ্রী প্রদান করে আসছি। কিন্তু সবজির অভাবে অনেক পরিবার পুষ্টিসমৃদ্ধ খাবার থেকে বঞ্চিত রয়েছেন। তাদের জন্য ‘মানুষের পক্ষ’ হতে সবজি বিতরণের এ কার্যক্রম গ্রহণ করেছি।


গত দুদিনে পরশুরামের বিভিন্ন গ্রামে ৮শ পরিবারের মাঝে সবজি বিতরণ করা হয়েছে বলেন জানান তিনি। বিতরণকৃত সবজির মধ্যে রয়েছে কুমড়া, লালশাক ,মরিচ, ঢ়েড়স, আলু,লবণ, পুঁইশাকসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী।

এ কার্যক্রম অব্যহত রাখা হবে জানান সাদ।