সোমবার (২৫ মে) পবিত্র ঈদুল ফিতর। ঈদের শুরুটা হয় ঈদগাহে সবাই মিলে নামাজ পড়তে যাওয়ার মধ্য দিয়ে। করোনার কারণে স্মরণকালে এই প্রথম ঈদের জামাত হবে না ঈদগাহে। তবে মসজিদে সামাজিক দূরত্ব বজায় রেখে জামাত করার পরামর্শ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। সে পরামর্শ মেনেই ফেনীতে এবার মিজান ময়দানের পরিবর্তে ঈদের প্রধান জামাত ফেনী কেন্দ্রীয় বড় জামে মসজিদে অনুষ্ঠিত হবে জানিয়েছেন ইসলামিক ফাউন্ডেশন ফেনীর উপ-পরিচালক মোঃ মনজুরুল আলম মজুমদার।


উপ-পরিচালক জানান, প্রতি বছর শহরের মিজান ময়দানে ঈদের নামাজের প্রধান জামাত অনুষ্ঠিত হলেও করোনা পরিস্থিতিতে সামাজিক নিরাপত্তা নিশ্চিতে সারাদেশে উন্মুক্ত স্থানে জামাতে নিষেধাজ্ঞা রয়েছে।


উপ-পরিচালক জানান, বিরাজমান পরিস্থিতিতে এ সিদ্ধান্ত গৃহিত হয়েছে।


মোঃ মনজুরুল আলম মজুমদার বলেন, এবার জেলার ৩ হাজার ২৫৩টি মসজিদের মধ্যে প্রায় আড়াই হাজার মসজিদে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে। খোলা ময়দানে এবার ঈদের জামাত করার সুযোগ না থাকায় বেশীরভাগ মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।


তিনি জানান, জেলার প্রধান জামাত সকাল ৮ টায় ফেনী জামে মসজিদে অনুষ্ঠিত হবে। একই মসজিদে দ্বিতীয় জামাত সকাল ৯ টায় অনুষ্ঠিত হবে।


এছাড়াও অন্যান্য মসজিদের মধ্যে জহিরিয়া মসজিদে সকাল সাড়ে ৭টায় প্রথম ও সকাল ৯টায় দ্বিতীয় জামাত, আলীয়া মাদ্রাসা মসজিদে সকাল পৌনে ৮টায় প্রথম ও পৌনে ৯টায় দ্বিতীয় জামাত, কোর্ট মসজিদে জামাত সকাল ৭টায়, সার্কিট হাউজ মসজিদ সকাল ৮টায়, উপজেলা মসজিদে সকাল সাড়ে ৮টায়, সিভিল সার্জন মসজিদ সকাল সোয়া ৭টায় এবং পুরাতন রেজিস্ট্রি অফিসে সকাল সাড়ে আটটায় ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে বলেন উপপরিচালক।


এছাড়া জেলার বিভিন্ন উপজেলায়ও কেন্দ্রীয় মসজিদগুলোতে ঈদের জামাত ভিন্ন ভিন্ন সময়ে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।


শনিবার ( ২৩ মে) শহরের বিভিন্ন পাড়া মহল্লার মসজিদে জামাত আয়োজনের প্রস্তুতি দেখা গেছে। স্থানীয় পর্যায়ে ও বিভিন্ন মসজিদ কমিটি স্বাস্থ্যবিধি মেনে জামাত আয়োজনের উদ্যোগে নিচ্ছেন।