ফেনী জেনারেল হাসপাতালে সংকটাপন্ন রোগীর স্বাস্থ্য-চিকিৎসায় আগামী রবিবার (১৭ মে) ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) উদ্বোধনের ঘোষণা দিয়েছেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী।

আজ শুক্রবার (১৫ মে) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে নৌ পরিবহন মন্ত্রণালয় সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে করোনা বিষয়ক সমন্বয় সভায় এ ঘোষণা দেন তিনি।


করোনা রোগীর স্বাস্থ্যসেবা নিশ্চিতে আইসিইউর উদ্বোধনে হাসপাতাল তত্ত্বাবধায়ককে করণীয় ও নির্দেশনা দেন। এসময় তিনি সভা হতে দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারের সাথে কথা বলে উদ্বোধনের প্রস্তুতি নিতে বলেন।


এমপি বলেন, করোনায় ফেনীবাসীর চিকিৎসায় সব ধরনের প্রস্তুতি আমরা নিয়ে রাখতে চাই। আক্রান্ত কোনো ব্যক্তি যেন চিকিৎসা হতে বঞ্চিত না হয়।
ফেনী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আবুল খায়ের মিয়াজী জানান, এখানে দুটো ভেন্টিলেটর রয়েছে। এতে চারজনের সেবা নিশ্চিত করা যাবে। এছাড়াও সেন্ট্রাল অক্সিজেন লাইনসহ অন্যান্য সরঞ্জাম রয়েছে।


জনবল প্রসঙ্গে তিনি বলেন, আইসিইউ ইউনিট পরিচালনায় প্রতিটি সেকশনে দক্ষ জনবল প্রয়োজন রয়েছে। আমরা তা ব্যবস্থা করবো।


বিএমএ ফেনী জেলা সভাপতি ডাঃ সাহেদুল ইসলাম কাওসার বলেন, ইতোমধ্যেই গৃহীত সিদ্ধান্ত মোতাবেক আগামী ১৭ মে ফেনী জেনারেল হাসপাতালে আইসিইউ উদ্বোধন হতে যাচ্ছে। সাম্প্রতিক করোনা চিকিৎসায় শেষ ভরসা ভেণ্টিলেটর ব্যবহারের পুর্ব পর্যায়ে হাই ফ্লো অক্সিজেন ও নন ইনভেসিভ ভেন্টিলেশন খুবই কার্যকরী প্রমাণিত। জেনারেল হাসপাতালের নতুন ভবনে ২০টি শয্যায় সেন্ট্রাল অক্সিজেন দেয়ার ব্যাবস্থা আছে। সংযোগ বর্ধিত করে আরো বেশী পরিমান শয্যার জন্য এটার ব্যবস্থা করে হাই ফ্লো অক্সিজেন ও নন ইনভেসিভ ভেন্টিলেশনের মাধ্যমে অধিকতর সংখ্যক রোগীকে কার্যকর সেবা প্রদানের ব্যাবস্থা করা যাবে।


তিনি বলেন, এক্ষেত্রে জেনারেল হাস্পাতালের নতুন বিল্ডিং কে করোনা ডেডিকেটেড ও পুরাতন বিল্ডিং অন্যান্য রোগীর জন্য সুনির্দিষ্ট করলে সেবা প্রদানের বিষয়টি স্বস্তিদায়ক ও প্রায়োগিক হবে। প্রাসঙ্গিকভাবে পিসিআর ল্যাব স্থাপনের সম্ভাব্যতা যাচাইয়ে ফেনী ট্রমা সেন্টারকে স্থান হিসাবে বিবেচনায় রাখা যেতে পারে।


তিনি আরও বলেন, বিষয়গুলো ফেনী ইউনিভার্সিটির ট্রাষ্টি বোর্ডের সম্মানিত চেয়ারম্যান জনাব আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম ভাই ও মাননীয় সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী মহোদয়ের সক্রিয় বিবেচনায় আছে এবং উনাদের নির্দেশনা মোতাবেক ফেনীর মানুষের কল্যাণে দ্রুত বাস্তবায়িত হবে ইনশাআল্লাহ্।