ফেনী জেনারেল হাসপাতালের ডায়ালাইসিস ইউনিটে কিডনী রোগীর সেবা কার্যক্রম দ্বিগুণ করার নির্দেশনা দিয়েছেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। রবিবার (১০ মে) বিকালে তিনি হাসপাতাল কর্তৃপক্ষকে এ নির্দেশনা দেন।


এ প্রসঙ্গে এমপি বলেন, কিডনি রোগীদের আরো বেশি সেবা দিতে ইভিনিং শিফট চালুর জন্য বলেছি। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী স্বাস্থ্য খাতের উন্নয়নের লক্ষ্যে ও সেবার মানোন্নয়নে সারাদেশে ৫ হাজার নার্স নিয়োগ দিচ্ছেন। এর অংশ হিসেবে ফেনী জেনারেল হাসপাতলে নতুন জনবল যোগ হবে। এতে সেবার পরিধি বাড়াতে কোনো সমস্যা হবে না।


এমপি বলেন, ফেনীবাসীর কল্যাণে আমাদের সামর্থ্যের সবটুকু ব্যবহার করতে হবে। ডায়ালাইসিস ইউনিটে রোগীর চাহিদা প্রসঙ্গে এমপি বলেন, ফেনী বিএমএ সভাপতির সাথে এ বিষয়ে আলোচনা হয়েছে। রোগীর চাহিদার বিষয়টি বিবেচনায় এনে সেবার পরিধি বৃদ্ধি করা হচ্ছে।

বিএমএ ফেনী জেলা সভাপতি ডাঃ সাহেদুল ইসলাম কাওসার বলেন, ডায়ালাইসিস ইউনিটে রোগীর অতিরিক্ত চাপ সামলাতে ডাবল শিফটের বিকল্প নেই। তিনি বলেন, বিষয়টি এমপি মহোদয়ের বিবেচনায় আনলে তিনি তাৎক্ষণিক সিদ্ধান্ত গ্রহণ করেন। এর ফলে অসহায় রোগীদের স্বাস্থ্যসেবা পেতে কষ্ট কমে যাবে।


ফেনী জেনারেল হাসপাতালে আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ইকবাল হোসেন ভূঁইয়া জানান, ডায়ালাইসিস ইউনিটে বর্তমানে সপ্তাহে ৩০জন রোগী সেবা পাচ্ছেন। ইভিনিং শিফট চালু হলে ৬০জন রোগী ডায়ালাইসিস সেবা পাবে।


তিনি জানান, এখানে দশটি মেশিন রয়েছে। সাতটি মেশিনে সাধারণ কিডনি রোগীদের ডায়ালাইসিস করা হচ্ছে। বাকি তিনটি মেশিনে হেপাটাইটিস পজিটিভ রোগীদের চিকিৎসা করা হচ্ছে। এতে সাতজন প্রশিক্ষিত নার্স কর্তব্যরত আছে।


দ্বিতীয় শিফট চালু প্রসঙ্গে তিনি জানান, চলতি মাসের ১৫ তারিখ ৬৫ জন নতুন নার্স হাসপাতালে যোগদান করবে। তাদের মধ্য হতে ১০ জনকে এ ইউনিটে কাজ করার জন্য প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণে এক থেকে দেড় মাস সময় লাগতে পারে। আগামী জুন মাসের মাঝামাঝি থেকে ডায়ালাইসিস ইউনিটে ইভিনিং শিফট চালু করা যাবে।


উল্লেখ্য, চলতি বছরের ২০ ফেব্রুয়ারি ফেনী জেনারেল হাসপাতালে ডায়ালাইসিস ইউনিটের উদ্বোধন করেন এমপি নিজাম উদ্দিন হাজারী।