কৃষিতে আধুনিকায়নের লক্ষ্যে ফেনীতে সরকারি ভর্তুকিতে কৃষকের মাঝে কৃষিযন্ত্র বিতরণ করা হয়েছে। আজ (৭ মে) বৃহস্পতিবার সকালে ফেনী সদর উপজেলার ২ জন কৃষকের মাঝে রিপার ও কম্বাইন্ড হারভেষ্টার নামে দুটো অত্যাধুনিক কৃষিযন্ত্র বিতরণ করা হয়।


কৃষি সম্পসারণ অধিদপ্তর ফেনীর উপ পরিচালক তোফায়েল আহমেদ এর সভাপতিত্বে ও সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমীন আক্তারের পরিচালনায় বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম, বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার নাসরীন সুলতানা।


কৃষি সম্পসারণ অধিদপ্তর ফেনীর উপ পরিচালক তোফায়েল আহমেদ জানান, কৃষি মন্ত্রণালয়ের "কৃষি যন্ত্রপাতি উন্নয়ন সহায়তা প্রদান কার্যক্রমে আওতায় ফেনী সদর উপজেলার জন্য ১৪ লক্ষ ৯০ হাজার টাকা ভর্তুকি প্রদান কর হয়। একজন কৃষককে ধান কাটার মেশিন কম্বাইন্ড হারভেষ্টার ও অন্যজনকে রিপার মেশিন প্রদান করা হয়। অর্ধেক মূল্য পরিশোধ করে তারা এই মেশিন দুটো নিতে পারছেন।


সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমীন আক্তার জানান, কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে নির্দেশনা আসার পর কৃষকরা মেশিন প্রাপ্তির জন্য আবেদন করেন আবেদন যাচাই বাছাই করে শর্শদি ও পাঁচগাছিয়ার দুজন কৃষককে এই মেশিন দুটো দেওয়া হয়। পাঁচ গাছিয়া ইউনিয়নের কৃষক জসিম উদ্দিন ১৫ লক্ষ পঞ্চাশ হাজার টাকা পরিশোধ করে কম্বাইন্ড হারভেষ্টার মেশিনটি সংগ্রহ করেন। যার বাজার মূল্য ২৯ লক্ষ পঞ্চাশ হাজার। শর্শদির কৃষক জাহাঙ্গীর আলম ভূঞাঁ ৯০ হাজার টাকা পরিশোধ করে রিপার (ধান কাটা) মেশিন সংগ্রহ করেন। যার বাজার মূল্য ১ লক্ষ ৯০ হাজার টাকা।


উপকারভোগী কৃষক জসিম উদ্দিন বলেন, আগে ধান কাটা ও উত্তোলন করতে খরচ এবং সময় দুটোই বেশি প্রয়োজন হত। কম্বাইন্ড হারভেষ্টার মেশিন ব্যবহার করে অল্প সময়ে ফসল ঘরে তুলতে এবং অন্য কৃষকদের সহযোগিতা করা যাবে।


কৃষক জাহাঙ্গীর আলম বলেন, রিপার মেশিনটি পাওয়ায় আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। শ্রমিক দিয়ে ধান কাটতে যে খরচ ও সময় লাগে সে তুলনায় অনেক কম সময়ে বেশি ফসল কাটা যাবে এই মেশিনে।


কৃষি প্রকৌশলী আমজাদ হোসেন জানান, সরকারের ৫০ শতাংশ ভর্তূকিতে এ পর্যন্ত কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন ৬টি ও ৪টি রিপার মেশিন কৃষকদের প্রদান করা হয়েছে