জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদকে গ্রেফতার দেখিয়ে মৃত্যু পরোয়ানা জারি করেছেন ঢাকার জেলা ও দায়রা জজ আদালত। বুধবার (৮ এপ্রিল) বঙ্গবন্ধু হত্যা মামলায় রাষ্ট্রপক্ষের অন্যতম আইনজীবী মোশাররফ হোসেন কাজল ঢাকার জেলা ও দায়রা জজ মো. হেলাল চৌধুরীর আদালতে এ আবেদন করেছিলেন।

শুনানি শেষে আদালত মাজেদের ‘মৃত্যুদণ্ড পরোয়ানা’ জারি করেন। জেলা পাবলিক প্রসিকিউটর খন্দকার আব্দুল মান্নান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, কারাগারে আজই যেতে পারে মৃত্যু পরোয়ানা।

জেলা ও দায়রা জজ মো. হেলাল চৌধুরী ছুটিতে থাকায় বঙ্গবন্ধু হত্যা মামলার মৃত্যু পরোয়ানা ‍শুনানির জন্য হাইকোর্ট তার ৮ এপ্রিলের ছুটি বাতিল করে।

প্রথমে তাকে এ মামলায় গ্রেফতার দেখানোর আবেদন করা হয়। এ আবেদন মঞ্জুর হওয়ার তাকে আদালতে হাজির করার জন্য প্রডাকশান ওয়ারেন্ট জারির আবেদন করা হয় প্রডাকশান ওয়ারিন্ট জারির আবেদন মঞ্জুর হলে আব্দুল মাজেদকে ঢাকা জেলা ও দায়রা জজ আদালতে হাজির করা হয়।

বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি এবং বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক এ আসামিকে গত সোমবার দিবাগত গভীর রাতে রাজধানীর গাবতলী বাসস্ট্যান্ড এলাকা থেকে গ্রেফতার করে পুলিশ।

আসামি মাজেদকে গ্রেফতারের বিষয়ে কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক জহুরুল হকের আদালতে দেওয়া প্রতিবেদনে বলা হয়, সোমবার রাজধানীর গাবতলী বাসস্ট্যান্ডের সামনে থেকে রাত ৩টা ৪৫ মিনিটে রিকশায় করে সন্দেহজনকভাবে যাচ্ছিলেন এক ব্যক্তি (মাজেদ)। তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। তার কথাবার্তা অসংলগ্ন মনে হয়। জিজ্ঞাসাবাদের মুখে তিনি স্বীকার করেন, তার নাম মাজেদ। তিনি বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনি।