দেশে করোনাভাইরাস সংক্রমণের কারণে সবাইকে ঘরে থাকার পরামর্শ দিয়েছে সরকার। এই পরিস্থিতিতে বিপদে পড়েছেন নিম্ন আয়ের দিনমজুর শ্রমজীবী মানুষেরা। করোনভাইরাস সৃষ্ট পরিস্থিতিতে ফেনীর সোনাগাজী উপজেলার ১৮শ খেটে খাওয়া দুঃস্থ মানুষকে সরকারি সহায়তা দেওয়া হচ্ছে।


ত্রাণ নিতে সক্ষম ব্যক্তিরা অফিসে বা ইউনিয়ন পরিষদে বা অস্থায়ী ত্রাণ কেন্দ্রে আসতে পারলে বাড়ি হতে বের হতে পারছেনা অক্ষম প্রতিবন্ধী ব্যক্তিরা। আর এইসব অক্ষম ব্যক্তিদের বাড়িতে ত্রাণ নিয়ে স্বয়ং উপস্থিত হচ্ছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব। বাড়ি বাড়ি গিয়ে সেইসব অক্ষম ব্যক্তিদের খুঁজে খুঁজে নিজ হাতে তাদের হাতে ত্রাণ তুলে দিয়ে সহমর্মিতা জানাচ্ছেন তিনি।


আজ সোমবার (৩০ মার্চ) উপজেলার বিভিন্ন ইউনিয়নে প্রতিবন্ধী ও অক্ষম ব্যক্তিদের বাড়িতে ত্রাণ বিতরণ করেছেন তিনি।

 


এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রীর পক্ষ হতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং জেলা প্রশাসনের মাধ্যমে তাদের সহায়তা করা হচ্ছে। করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে সোনাগাজীর নিম্ন আয়ের মানুষের জন্য প্রধানমন্ত্রী ১৮ মেট্রিক টন চাল ও নগদ ১ লাখ টাকা প্রদান করেছেন। উপজেলা প্রশাসন, ইউপি চেয়ারম্যান ও পৌর মেয়রের মাধ্যমে এসব ত্রাণ বিতরণ করা হচ্ছে। ১০ কেজি করে ১৮ মে. টন চাল ১৮শ পরিবারকে বিতরণ করার কাজ চলছে। একই সাথে তাদের ডাল ও আলু প্রদান করা হচ্ছে।


অজিত দেব বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ হতে প্রেরিত দুঃস্থ, নিম্ন আয়ের নাগরিকদের জন্য এই ত্রাণ সামগ্রী করোনা ভাইরাসের কারণে উদ্ভূত এ অচলাবস্থায় অনেকটাই স্বস্তি দিবে বলে দৃঢ়ভাবে বিশ্বাস করি। পর্যায়ক্রমে সকল দুঃস্থ, নিম্ন আয়ের খেটে খাওয়া নাগরিকদের ত্রাণ বিতরণ করা হবে জানান তিনি। ইউএনও বলেন, করোনা ভাইরাস সৃষ্ট পরিস্থিতিতে যাদের আয় কমে গেছে প্রধানমন্ত্রীর এ সহায়তা তাদের খাদ্যের ব্যবস্থা হবে।

 


এসময় সোনাগাজীবাসীকে ধৈর্য ধারণ করে সরকারের জারিকৃত আদেশ মেনে চলার জন্য আন্তরিক ধন্যবাদ জানান ইউএনও। তিনি বলেন, আমরা সবাই একসাথে লড়াই করব এ অদৃশ্য প্রাণঘাতী করোনা ভাইরাসের বিরুদ্ধে।