চলমান করোনাভাইরাস সংক্রমণরোধে সারাদেশে চলছে কার্যত লকডাউন। চলছে না যানবাহন, চলছে না স্বল্প দুরত্বের বাহনও। বাজার বন্ধ ফলে আয়ের পথ রুদ্ধ। এতে সবচেয়ে বেশী বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষ।


সোনাগাজী পৌর এলাকার নিম্ন আয়ের মানুষের পাশে দাঁড়িয়েছেন পৌর মেয়র ও সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রফিকুল ইসলাম। ব্যক্তিগত তহবিল হতে এক হাজার পরিবারকে খাদ্যপণ্য পৌঁছে দিচ্ছেন তিনি। খাদ্যপণ্যের মধ্যে রয়েছে চাল, ডালসহ শুকনো খাবার।


মেয়র বলেন, সব জায়গায় আর্থিক সংকটে পড়েছে শ্রমজীবী মানুষ। কাজ নেই তাই খাবার নেই। মানুষের স্বাস্থ্য নিরাপত্তা প্রশ্নে সরকারের পক্ষ হতে সামাজিক দুরত্বের ওপর সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে। তা মানতেই হবে। এ অবস্থায় তারা যেন খেতে পায় তাই এ উদ্যোগ নিয়েছি। তিনি জানান, প্রাথমিকভাবে এক হাজার পরিবারের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও যতদিন মানুষের সহায়তা প্রয়োজন হবে ততদিন এ কার্যক্রম চলবে।


তিনি জানান, পৌর এলাকায় কাউন্সিলর ও ব্যক্তিগতভাবে মানুষের কাছে সহযোগিতার খবর পৌছে দেয়া হয়েছে। তিনি বলেন, আমার ব্যক্তিগত মোবাইল নম্বরে সকাল ৯টা হতে ১২টা পর্যন্ত তথ্য গ্রহণ করছি। এরপর স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে নিয়ে সুনির্দিষ্ট পরিবারের হাতে তুলে শুকনো খাবার দেয়া হচ্ছে। তিনি জানান, সাহায্যপ্রার্থীদের মধ্যে রিকশাচালক, দিনমজুর অন্যতম।


সহযোগিতাপ্রাপ্ত খোরশেদ আলম বলেন, বাজার বন্ধ তাই কাজ নাই। একদিন কাজ না করলে সংসার চলে না। এ খাবারে আমার সংসারের কয়েকদিন চলে যাবে।


সরকারের পক্ষ হতে নিম্ন আয়ের মানুষের জন্য ত্রাণ সহায়তা প্রসঙ্গে মেয়র বলেন, সোনাগাজী পৌরসভাকে সরকারিভাবে তিন লক্ষ টাকা ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে। এ টাকাও নিম্ন আয়ের মানুষদের ভোগ্যপণ্যের জন্য ব্যয় হবে।