মুজিব জন্মশতবর্ষজুড়ে কর্মসূচি হাতে নিয়েছে জেলা যুবলীগ। আজ সোমবার (১৬ মার্চ) বিকালে ফেনী পৌরসভার সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় গৃহীত কর্মসূচির তালিকা সম্বলিত একটি পুস্তিকা প্রকাশ করে যুবলীগ। একই সাথে মুজিববর্ষের পোস্টারও উন্মোচন করা হয়।


জেলা যুবলীগের সভাপতি ও দাগনভূঞা উপজেলা পরিষদ চেয়ারম্যান দিদারুল কবির রতন জানান, মুজিব জন্মশতবর্ষের উৎসবকে প্রেরণায় রূপান্তর করতে ফেনী-২ আসনের মাননীয় সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব নিজাম উদ্দিন হাজারীর নির্দেশনায় জেলা যুবলীগ বছর জুড়ে এসব কর্মপরিকল্পনা তৈরি করেছে। তিনি জানান, মুজিববর্ষে জেলা আওয়ামী লীগ ঘোষিত সকল কর্মসূচিতেও জেলা যুবলীগের নেতাকর্মীরা অংশ নেবে।


জেলা যুবলীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) চৌধুরী আহমেদ রিয়াদ আজীজ রাজীব জানান, সংগঠনের কর্মকান্ডকে বেগবান করতে, কর্মীদের উদ্যোমী শক্তিকে আরও বেশি গতিশীল করতে, মুজিববর্ষের বছর জুড়ে ফেনী জেলা যুবলীগ মাঠ পর্যায়ে এসব কর্মসূচি পালন করবে। আমাদের কর্মসূচিতে যুব শক্তি তৈরির লক্ষ্যে একাধিক কর্মসূচির পরিকল্পনা রয়েছে। তিনি জানান, মুজিববর্ষে অসহায় যুবলীগ কর্মীদের বাসস্থান নির্মাণ করে দেয়া হবে।


ঘোষিত কর্মসূচি হতে জানা যায়, ২০২০ সালের ১৭ই মার্চ হতে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত এসব কর্মসূচি পালিত হবে। চলতি বছরের মার্চ মাসে মুজিব জন্মশতবার্ষিকী, গণহত্যা দিবস ও স্বাধীনতা দিবসে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে পালনের কর্মসূচি দেয়া হয়েছে। কর্মসূচির মধ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ, স্বেচ্ছায় রক্তদান, কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আতশবাজি উল্লেখযোগ্য।


এছাড়াও কর্মসূচির মধ্যে বছরের বঙ্গবন্ধুর জীবনী নিয়ে পথনাটক, বঙ্গবন্ধুর জুলিও কুরী শান্তি পদক প্রাপ্তি উপলক্ষ্যে আলোচনা সভা, রাষ্ট্রনায়ক শেখ হাসিনা স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে আলোচনা সভা, মাসব্যাপী ওয়ার্ড পর্যায়ে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা, বিভিন্ন শোকাবহ দিনগুলোতে শোকসভা, ইউনিয়ন পর্যায়ে প্রতিনিধি সভা, বিভিন্ন সময়ে একাধিক ক্রীড়া প্রতিযোগিতা, জেলাব্যাপী পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম, গরীব, অসহায় ও দুঃস্থদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ, বৃক্ষরোপণ, যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে আনন্দ র‌্যালি, গরীব মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ ইত্যাদি উল্লেখযোগ্য।