ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল বলেছেন, ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণকে জাতীয় জীবনে লালন করতে হবে। স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবু রহমান যে সবুজ ভুখন্ড রেখে গেছেন তা আমাদের বুকে ধারণ করতে হবে। সবাইকে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি হিসেবে গড়ে উঠতে হবে।


আজ শনিবার (৭মার্চ) কলেজ অডিটোরিয়ামে মিলনায়তনে ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের উপর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশ্যে এসব কথা বলেন তিনি।


বঙ্গবন্ধুর ৭মার্চ এর ঐতিহাসিক ভাষণ ইউনেস্কো’র মেমোরি অফ দ্যা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্ট্রারে নিবদ্ধিত হওয়ায় ডকুমেন্টেশন প্রদর্শন, প্রবন্ধ পাঠ ও আলোচনা সভার আয়োজন করে ফেনী সরকারি কলেজ।


অধ্যক্ষ বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবুর রহমান মুক্তির সনদ হিসেবে এ স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। তিনি যখন ছোট ছিলেন, তখন থেকেই তার স্বপ্ন ছিল সোনার স্বাধীন বাংলাদেশ গড়ার। ৭ই মার্চ এর গুরুত্ব উল্লেখ করে তিনি বলেন, এই ভাষণের বিশ্লেষণ সারাদিন করলেও শেষ হবেনা।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, এ ভাষণের মাধ্যমে তোমরা স্বাধীনতা সম্পর্কে জানতে পারবে, বর্তমান সরকার সম্পর্কে জানতে পারবে। সকলকে সুশিক্ষায় এবং বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবীত হয়ে মানুষের মতো মানুষ হতে হবে। এসময় সবাইকে বঙ্গবন্ধুর আত্মজীবনী পড়ার আহব্বান জানান অধ্যক্ষ।


অনুষ্ঠানে বিশেষ আলোচক হিসেবে ফেনী সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ দেলওয়ার হোসেন বলেন, আমরা কিছুদিন পরই আমরা বঙ্গবন্ধুর শতবর্ষ পালন শুরু করবো। তিনি বলেন, ৭ই মার্চের ভাষনের প্রত্যকটি লাইন খুবই গুরুত্বপূর্ণ। আমাদের সবাইকে বুঝতে হবে,অনুধাবন করতে হবে প্রতিটি লাইনে কি বুঝিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব। এ ভাষণের প্রত্যক লাইন যদি আমরা অনুধাবন করি, আমাদের তরুন প্রজন্ম কখনো পথহারা হবেনা। এ ভাষণের মাধ্যমে জাতির সঠিক ইতিহাস জানতে পারবে তরুন প্রজন্ম।


বিশেষ আলোচকের আলোচনায় শিক্ষক পরিষদ সম্পাদক মোঃ জহির উদ্দিন শিক্ষার্থীদের ৭ই মার্চের গুরুত্ব তুলে ধরেন। সবাইকে এ ভাষন থেকে শিক্ষা নিয়ে দেশ গঠনে, নেতা হিসেবে গড়ে উঠতে উদ্বুদ্ধ করেন।


৭ই মার্চ উদযাপন কমিটির আহবায়ক রাষ্টবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মোঃ মোক্তার হোসাইনের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ আব্দুল মজিদ, গনিত বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর শিব প্রসাদ দাশ গুপ্ত, হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর আব্দুল কাইয়ুম।


অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধুর ৭মার্চ এর ঐতিহাসিক ভাষণের উপর প্রবন্ধ পাঠ করেন গনিত বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ আফতাব উদ্দিন। অনুষ্ঠানে শিক্ষার্থীদের ৭ই মার্চের ভাষনের তাৎপর্য তুলে ধরার উদ্দেশ্য তথ্য মন্ত্রণালয় থেকে সংগৃহীত বঙ্গবন্ধুর ৭মার্চ ভাষনের ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। এছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্মবোধক গানে দুইটি বিভাগে ৬জনকে পুরস্কৃত করা হয়।


রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক বিজয় কুমার দাস ও ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক হারুনুর রশিদের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে আরো ফেনী সরকারি কলেজের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, সহযোগী অধ্যাপক, ফেনী সরকারি কলেজ ছাত্র সংসদের ভিপি তোফায়েল আহম্মদ তপু, জিএস রবিউল হক রবিনসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।